ক্ষমতা সম্পর্কে মার্কসীয় মতবাদ আলোচনা কর।

admin

 

ভূমিকা : রাষ্ট্র ও রাজনৈতিক ক্ষমতা সম্পর্কে পুঁজিবাদী পশ্চিমী বিশ্লেষণ ধারার সাথে মার্কনীয় বিশ্লেষণ ধারা বিপরীতমুখী, সাংঘর্ষিক এবং প্রত্যক্ষণাযোগ্য। অর্থনৈতিক নির্ধারণবাদ এখানে মুখ্য ভূমিকা পালন করে। ক্ষমতা সম্পর্কিত মার্কসীয় মতবাদটি নিম্নে তুলে ধরা হলো :

ক্ষমতা সম্পর্কে মার্কসীয় মতবাদ আলোচনা কর।

ক্ষমতা সম্পর্কে মার্কসীয় মতবাদ : বৈজ্ঞানিক সমাজতন্ত্র তথা মার্কসবাদ-লেনিনবাদ রাজনৈতিক ক্ষমতার বিশ্লেষণে পাশ্চাত্যের উদারনৈতিক গণতান্ত্রিক ব্যবস্থায় প্রবর্তক ও সমর্থকদের মতামত প্রত্যাখ্যান করেছে। পাশ্চাত্যের মার্কসবাদ বিরোধী বিশ্লেষকগণ ক্ষমতার সামাজিক ভিত্তিকে বর্জন করে ক্ষমতাকে কেবল রাজনৈতিক উপরি কাঠামোর (Super-structure) সাথে সংযুক্ত করেছেন। তারা মনে করেন যে, রাজনৈতিক ক্ষমতার একটি শ্রেণিবর্জিত (Classless) বিশ্লেষণ কাঠামো গড়ে তোলা সম্ভব। কিন্তু বিস্তারিত আলোচনার সময় তারাই শ্রেণিবর্জিত বিশ্লেষণ রক্ষা করতে পারেন নি। কারণ তাদের আলোচনায় ঘুরে ফিরে বুর্জোয়া শ্রেণির প্রতিনিধিত্ব লক্ষ করা যায়।

রাজনৈতিক তত্ত্বের অবনয়ন বা গুরুত্ব হ্রাসের কারণসমূহ আলোচনা

মার্কসীয় বিশ্লেষণে কোনভাবেই ক্ষমতার আলোচনাকে আর্থসামাজিক ভিত্তি থেকে বিচ্ছিন্ন করা যায় না। রাজনৈতিক ক্ষমতা কেবল রাষ্ট্র নামক উপরিকাঠামোর সাথেই জড়িত নয়। ক্ষমতার প্রকৃতি মূলত সমাজের অর্থনৈতিক ভিত্তির উপর নির্ভরশীল। মার্কসবাদীগণ রাজনীতি বলতে বুঝেন রাষ্ট্রীয় ঘটনার সাথে সম্পর্ক গড়ে তোলা, রাষ্ট্রের গতিধারা স্থির করা এবং রাষ্ট্রীয় কার্যকলাপের প্রতি লক্ষ রাখা এবং বিষয়বস্তু নির্ধারণ করা। এফ. বুরলাটস্কী বলেন, “রাজনীতি হলো বিভিন্ন শ্রেণি সামাজিক গোষ্ঠী এবং জাতির মধ্যে পারস্পরিক সম্পর্কের একটি পদ্ধতি, যে পদ্ধতি প্রত্যক্ষ বা পরোক্ষভাবে ক্ষমতার প্রকাশ এবং প্রয়োগের সাথে জড়িত।" ("The most general definition of politics is that politics is the form of interrelationships among classes, social groups and nations, a form directly or indirectly connected with the manifestation and implementation of power."-F.Burlatsky. The Modern state and polities .) ক্ষমতার ধারণা রাজনৈতিক তত্ত্ব এবং নির্দিষ্ট রাজনৈতিক প্রক্রিয়ার কেন্দ্ররূপে কাজ করে। রাজনৈতিক প্রতিষ্ঠান, রাজনৈতিক আন্দোলন এবং সর্বোপরি রাজনীতি সম্পর্কে অবহিত হওয়ার জন্য ক্ষমতা একটি মৌলিক চাবিকাঠি হিসেবে চিহ্নিত।


ক্ষমতা সম্পর্কে লেনিনের (V. I. Lenin) অভিমত : ভ্লাদিমির ইলিচ উলিয়ানভ লেনিন (নিকোলাই লেনিন) রাষ্ট্রীয় ক্ষমতাকে, রাষ্ট্রীয় ক্ষমতার সংগঠনকে বিশেষ গুরুত্বের সাথে বিচার করেছেন। কারণ, এক শ্রেণির হাত থেকে অন্য শ্রেণির হাতে রাষ্ট্রীয় ক্ষমতা চলে যাবার অর্থ বিপ্লবের একটি মৌল পরিচয়। যে কোন বিপ্লবেরই মৌলিক প্রশ্ন হলো রাষ্ট্রের মধ্যে নিহিত ক্ষমতা। শ্রেণি সংগ্রাম তখনই পূর্ণ বিকাশের স্তরে পৌঁছে যখন তার সাথে রাষ্ট্রক্ষমতার সংগঠনের বিষয়টি অবিচ্ছেদ্যভাবে জড়িয়ে পড়ে। একমাত্র রাষ্ট্র-ক্ষমতার উপর ভিত্তি করেই রাজনৈতিক সম্পর্ককে অন্যান্য সকল সামাজিক সম্পর্ক হতে পৃথকভাবে বিবেচনা করা সম্ভব। লেলিন আরো বলেন, ক্ষমতার প্রশ্নটি অবহেলা করা বা বিচ্ছিন্ন করে রাখা সম্ভব নয়, কারণ বৈপ্লবিক বিকাশের উপর বৈদেশিক ও দেশীয় রাজনীতির প্রত্যেকটি বিষয় নির্ধারণের ক্ষেত্রে ক্ষমতা একটি মৌলিক প্রশ্ন।

রাজনৈতিক তত্ত্ব সম্পর্কে আচরণবাদী দৃষ্টিভঙ্গি আলোচনা কর।

মার্কস ও এঙ্গেলস এর অভিমত : কার্ল মার্কস ও ফ্রেডারিখ এঙ্গেলস ক্ষমতার ধারণাকে ব্যাপকভাবে প্রয়োগ করেছেন। তাঁরা কেবল সামাজিক অর্থেই ক্ষমতার ধারণাকে প্রয়োগ করেন নি; মানুষ ও প্রকৃতির সম্পর্কের ক্ষেত্রেও একে সম্প্রসারিত করেছেন। তাঁদের মতে, রাজনৈতিক ক্ষমতা কোন শ্রেণির একটি সংগঠিত ক্ষমতা, যার সাহায্যে সে অন্য কোন শ্রেণিকে শোষণ করে। (সাধারণত উদ্বৃত্ত অপহরণকে শোষণ বলা হয়)। প্রত্যেক সমাজেই উৎপাদনের উপাদানের (ভূমি, শ্রম, পুঁজি, সংগঠন) মালিকেরা রাষ্ট্র ক্ষমতাকে অন্যান্য শ্রেণির লোকদের শোষণ করার জন্য ব্যবহার করে। রাষ্ট্র একটি নির্দিষ্ট উৎপাদন সম্পর্ককে বজায় রাখার চেষ্টা করে।


ক্ষমতা ও রাষ্ট্রীয় ক্ষমতার তারতম্য এবং লেনিন : ক্ষমতা এবং রাষ্ট্রীয় ক্ষমতার (Power and state power) তারতম্য নির্ণয়ে লেনিন উল্লেখ করেন যে, রাষ্ট্রের উদ্ভবের পূর্বেই সামাজিক ক্ষমতার অস্তিত্ব বিদ্যমান ছিল এবং কোন না কোনভাবে রাষ্ট্রের বিলুপ্তির (Withering away) পরও সামাজিক ক্ষমতার অস্তিত্ব বজায় থাকবে। তাঁর মতে, ভুলক্রমে বলপ্রয়োগের ক্ষমতাকে রাষ্ট্রের একটি উল্লেখযোগ্য বৈশিষ্ট্য হিসেবে গণ্য করা হয়। কারণ, প্রত্যেক মানব সমাজেই বলপ্রয়োগের ক্ষমতা লক্ষ করা যায়। রাষ্ট্রের উল্লেখযোগ্য বৈশিষ্ট হলো এই যে, এখানে একটি স্বতন্ত্র শ্রেণির অস্তিত্ব থাকে যার হাতে ক্ষমতা কেন্দ্রীভূত থাকে। রাষ্ট্র এমন একটা সরকারি ক্ষমতা পরিচালনা করে, যে ক্ষমতা সংখ্যাগরিষ্ঠ মানুষ হতে বিচ্ছিন্ন। সুতরাং 'রাষ্ট্র ক্ষমতা হলো একটি শ্রেণিকে শোষণ ও নিষ্পেষণ করার সংগঠিত ক্ষমতা।

রাজনৈতিক তত্ত্ব হিসেবে ভাববাদ বা আদর্শবাদের উদ্ভব ও ক্রমবিকাশ আলোচনা কর।

ক্ষমতা সম্পর্কে মার্কসীয় বিশ্লেষণের বৈশিষ্ট্য : এফ. বুরলাটস্কী (F. Burlatsky) ক্ষমতা সম্পর্কে মার্কসীয় বিশ্লেষণে উল্লেখযোগ্য কিছু বৈশিষ্ট্য তুলে ধরেছেন। বৈশিষ্ট্যগুলো হলো :


১. সমাজে প্রয়োগযোগ্য ক্ষমতার সাথে একটি শ্রেণি-কেন্দ্রিক বিশ্লেষণ জড়িত হওয়া প্রয়োজন।

২. ক্ষমতার বিশ্লেষণের জন্য একটি সুনির্দিষ্ট সমাজতাত্ত্বিক বিশ্লেষণধারা প্রয়োজন। এ বিশ্লেষণের মধ্যে সমাজে ক্ষমতার বহুত্ববাদী প্রকৃতি-সামাজিক-রাজনৈতিক ক্ষমতার কেন্দ্রীভবন ও বিকেন্দ্রীভবন আলোচনা করা প্রয়োজন।

ক্ষমতার সাধারণ ধারণার সাথে অর্থনৈতিক, রাজনৈতিক, রাষ্ট্রীক, সামাজিক প্রভৃতি নির্দিষ্ট ক্ষমতার ধারণাও নির্ধারণ করা প্রয়োজন।

৪. সামাজিক এবং ব্যক্তিগত ক্ষমতার তারতম্য নির্ধারণ করা প্রয়োজন।

৫. বিভিন্ন প্রকার রাজনৈতিক, সামাজিক কাঠামোর সাথে সংশ্লিষ্ট ক্ষমতার পার্থক্য নির্ধারণ করাও প্রয়োজন।

৬. ক্ষমতার সাধারণ ধারণা গড়ে তোলার পর বলপ্রয়োগের উপর নির্ভরশীল ক্ষমতা ও আইনানুগ ক্ষমতাকে বিচ্ছিন্ন করা প্রয়োজন।


উল্লিখিত বৈশিষ্ট্যগুলোর আলোকে বুরলাটস্কী ক্ষমতার একটি সংজ্ঞা উপস্থাপন করেন। তাঁর মতে, “সামাজিক জীবনে কোন ব্যক্তির ইচ্ছা প্রয়োগ করার প্রকৃত দক্ষতাই হলো ক্ষমতা। প্রয়োজনবোধে এ ইচ্ছা অন্যের উপরেও প্রয়োগ করা হয়। রাজনৈতিক ক্ষমতাকে ক্ষমতার একটি গুরুত্বপূর্ণ প্রকাশ বলা যায়। রাজনৈতিক ক্ষমতা বলতে বুঝায় কোন নির্দিষ্ট শ্রেণি, গোষ্ঠী বা ব্যক্তির নিজস্ব ইচ্ছা কার্যকর করার প্রকৃত দক্ষতা। রাজনৈতিক ও আইনানুগ বিধির মাধ্যমে ঐ ইচ্ছা প্রকাশিত হয়।"


রাজনৈতিক ক্ষমতার ধারণা রাষ্ট্রের ধারণার তুলনায় ব্যাপক : রাজনৈতিক ক্ষমতার ধারণা রাষ্ট্রের ধারণার তুলনায় অনেক বেশি ব্যাপক। কারণ, রাজনৈতিক কার্যাবলি কেবল রাষ্ট্রীয় কাঠামোর মধ্যে সীমাবদ্ধ যা থেকে রাজনৈতিক দল, শ্রমিক সংঘ, আন্তর্জাতিক সংস্থার ন্যায় অন্যায় সামাজিক-রাজনৈতিক ব্যবস্থার মধ্যেও প্রসারিত হয়। রাষ্ট্র ক্ষমতা যে সর্বদা বলপ্রয়োগের সাথে জড়িত থাকবে, এমন নয়। মতাদর্শের প্রভাব, অর্থনৈতিক উদ্দীপক পন্থার মধ্যেও রাষ্ট্র ক্ষমতার লক্ষ্য পরিলক্ষিত হয়। রাষ্ট্রীয় ক্ষমতার উল্লেখযোগ্য উপাদান হলো এই যে, এ ক্ষমতা রাষ্ট্রের উপর প্রাধান্যকারী শ্রেণির হাতে বলপ্রয়োগের একচেটিয়া ক্ষমতা ন্যস্ত করে।


উপসংহার : উপর্যুক্ত আলোচনার প্রেক্ষিতে বলা যায় যে, রাজনৈতিক ক্ষমতা বলতে মার্কসীয় তত্ত্বে এমন সংগঠিত ক্ষমতাকে বুঝায়, যার সাহায্যে এক শ্রেণি অন্য শ্রেণিকে শোষণ করে এবং তার উপর প্রভুত্ব প্রতিষ্ঠা করে।


#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Check Now
Ok, Go it!