মনোবিজ্ঞান পাঠের প্রয়োজনীয়তা লিখ ।

admin

ভূমিকা :

মনোবিজ্ঞান হল আচরণ ও মানসিক প্রক্রিয়ার বিজ্ঞান। আচরণ ও মানসিক প্রক্রিয়া নিয়েই মানবজীবন। মানুষকে জানতে হলে তার আচরণ ও মানসিক কার্যকলাপ বুঝতে হবে। আর মানুষের আচরণ ও মানসিক কার্যকলাপ বুঝতে হলে মনোবিজ্ঞান সম্বন্ধীয় জ্ঞানের প্রয়োজন। দৈনন্দিন জীবনে আমরা বিভিন্ন সমস্যার সম্মুখীন হই। এসব সমস্যা সমাধানের জন্য মনোবিজ্ঞানের জ্ঞান খুবই প্রয়োজন।


মনোবিজ্ঞান পাঠের প্রয়োজনীয়তা লিখ


ঘুম থেকে জেগেই শুরু হয় বিভিন্ন আচরণ ও মানসিক কার্যকলাপ। নিদ্রা যাবার পূর্ব পর্যন্ত তা চলতে থাকে । শুধু জাগ্রত অবস্থায়ই নয়, নিদ্রিত অবস্থায় মানসিক কার্যকলাপ চলতে থাকে। জাগ্রত ও নিদ্রিত উভয় অবস্থায়ই আচরণ ও মানসিক প্রক্রিয়া সক্রিয় রয়েছে। তাই যেখানেই আচরণ ও মানসিক প্রক্রিয়ার প্রকাশ সেখানে রয়েছে মনোবিজ্ঞানের অস্তিত্ব। মনোবিজ্ঞান পাঠের প্রয়োজনীয়তা : নিম্নে বিভিন্ন ক্ষেত্রে মনোবিজ্ঞান পাঠের প্রয়োজনীয়তা সম্পর্কে আলোচনা করা হল :


১. ব্যক্তিগত জীবনে :

ব্যক্তিগত জীবনে মনোবিজ্ঞানের জ্ঞানের প্রয়োজন অনস্বীকার্য। চলাফেরা, উঠা বসা, কর্মক্ষেত্র প্রতিটি ক্ষেত্রেই মনোবিজ্ঞানের জ্ঞানের প্রয়োগ লক্ষ্য করা যায়। অন্যের সাথে কেমন আচরণ করতে হবে, কিভাবে স্মৃতিশক্তি বৃদ্ধি করা যায়, কিভাবে একাগ্রতা বাড়ে, কিভাবে প্রতিষ্ঠা লাভ করা যায় প্রভৃতি সমস্যা সমাধানে মনোবিজ্ঞানের জ্ঞান খুবই প্রয়োজন


২. সমষ্টিগত জীবনে :

সমষ্টিগত জীবনেও মনোবিজ্ঞানের জ্ঞানের প্রয়োজন রয়েছে। যৌথভাবে বসবাস করতে হলে সকলের সাথে কিভাবে মিশতে হবে, তাদের সাথে কেমন আচরণ করতে হবে, কিভাবে গোষ্ঠীগত শক্তি ও সৌহার্দ্য বৃদ্ধি করা যায়, কিভাবে দলগত ঐক্য ও সংহতি দৃঢ় করা যায় প্রভৃতি ব্যাপারে মনোবৈজ্ঞানিক জ্ঞানের খুবই প্রয়োজন ।


৩. পারিবারিক জীবনে :

পারিবারিক জীবনে আমরা প্রায় বিভিন্নমুখী সমস্যার সম্মুখীন হই। যেমন- দাম্পত্য সম্পর্ক, শিশুর সামাজিকীকরণ, পরিবারে শিশুর সঠিক উপযোজন ইত্যাদি ক্ষেত্রে নানাবিধ সমস্যার সৃষ্টি হয়। এসব সমস্যার সমাধান করতে হলে মনোবিজ্ঞান সম্পর্কে জ্ঞান লাভ আবশ্যক ।


৪. সমাজ জীবনে :

সমাজ জীবনেও ব্যক্তি জীবনের ন্যায় বিভিন্নমুখী সমস্যা সমাধানে মনোবিজ্ঞান গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সমাজ জীবন থেকে কিভাবে সামাজিক কুসংস্কার ও অন্ধকার দূর করা যায়, কিভাবে জনগণের নৈতিক বল বৃদ্ধি করা যায়, কিভাবে সাময়িক উত্তেজনা প্রশমিত করা যায় ইত্যাদি জানতে হলে মনোবিজ্ঞান পাঠ করা অতি প্রয়োজনীয়।


৫. রাষ্ট্রপরিচালনায় :

রাষ্ট্রপরিচালনায় ও মনোবিজ্ঞানের গুরুত্ব অপরিসীম। রাষ্ট্রপরিচালনার জন্য উপযুক্ত ব্যক্তি নির্বাচন করা প্রয়োজন। মনোবিজ্ঞানের ব্যক্তিত্ব নিরূপণ অভীক্ষাসমূহ উপযুক্ত পদে উপযুক্ত ব্যক্তি নির্বাচনে সাহায্য করে। এছাড়া রাষ্ট্রের নাগরিকদের মধ্যে কিভাবে সম্প্রীতি স্থাপন করা যায় মনোবিজ্ঞানীগণ তার নির্দেশও দিয়ে থাকেন।


৬. চিকিৎসা ক্ষেত্রে :

অস্বাভাবিক ও বেকারগ্রস্ত মানুষের চিকিৎসার ক্ষেত্রে মনোবৈজ্ঞানিক জ্ঞানের বিশেষ প্রয়োজন। মানুষ অস্বাভাবিক আচরণ কেন করে, এর উৎস কোথায়, কিভাবে তা নিরাময় করা যায়, কিভাবে মানসিক রোগের প্রতিকার ও প্রতিরোধ করা যায় এসব সমস্যা সমাধানের জন্য চিকিৎসা মনোবিজ্ঞানের জ্ঞানের প্রয়োজন ।


৭. শিক্ষা ক্ষেত্রে :

ছাত্রছাত্রীদের মানসিকতার বিকাশ ঘটানো, ছাত্র শিক্ষক সম্পর্কে উন্নতিকরণ, লেখাপড়ার ব্যাপারে ছাত্রছাত্রীর আগ্রহ ও মনোযোগ বাড়ানো, স্মৃতিশক্তি উন্নত করার কৌশল নির্ধারণ, কার্যকরী শিক্ষাদান প্রণালী নিরূপণ প্রভৃতি বিষয় সম্পর্কে জ্ঞান লাভের জন্য শিক্ষা মনোবিজ্ঞান পাঠের প্রয়োজন।


৮. শিল্প ক্ষেত্রে :

শিল্প ও কলকারখানায় মনোবিজ্ঞানের ব্যাপক ব্যবহার লক্ষণীয়। দক্ষ শ্রমিক বাছাইকরণ, শ্রমিক মালিক সম্পর্ক নিরূপণ, উৎপাদন বৃদ্ধি, উৎপাদিত পণ্যের বাজারজাতকরণ, শ্রমিক অসন্তোষের কারণ নির্ণয় ও তার প্রতিকার প্রভৃতি বিষয়ে জ্ঞান লাভের জন্য শিল্প মনোবিজ্ঞান পাঠের প্রয়োজন ।


৯. পেশাগত জীবনে :

পেশাগত জীবনে তথা সঠিক কর্মস্থল নির্বাচন, কর্ম পরিচিতি, কর্মস্থলে কার্যকর উপযোজন ইত্যাদি ক্ষেত্রে সৃষ্ট নানাবিধ জটিলতা সমাধানের ক্ষেত্রে মনোবিজ্ঞানের জ্ঞান বিশেষভাবে সহায়তা করতে পারে।


১০. কর্মী নির্বাচন :

পেশাগত ক্ষেত্রে ও উপযুক্ত কর্মী নির্বাচনে মনোবিজ্ঞানের অভীক্ষাসমূহের ব্যাপক প্রয়োগ হচ্ছে। যেমন-বি.সি.এস পরীক্ষা ।


উপসংহার :

পরিশেষে বলা যায় যে, আমাদের জীবনের প্রায় প্রতিটি ক্ষেত্রে মনোবিজ্ঞানের অবদান উল্লেখযোগ্য। একটি গুরুত্বপূর্ণ ও কার্যকর ফলিত বিজ্ঞান হিসেবে মনোবিজ্ঞান পাঠের আবশ্যকতা সর্বজনবিদিত। তাই মনোবিজ্ঞানী নাইট এবং লাইট বলেছেন, “যথাযথভাবে ব্যবহার করা হলে মানুষের সুখের ক্ষেত্রে মনোবিজ্ঞান অপরিসীম অবদান রেখে যেতে পারে।”


#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Check Now
Ok, Go it!