মধ্যযুগে ইউরোপে পোপতন্ত্র বিকাশের কারণ ব্যাখ্যা কর।

admin

 

ভূমিকা : ৪৭৬ খ্রিস্টাব্দে জার্মানিদের হাতে পশ্চিম রোমান সাম্রাজের আনুষ্ঠানিক পতনের পর থেকে মধ্যযুগে রোমান সাম্রাজ্য বলতে পূর্ব রোমান সাম্রাজ্যকেই বোঝাত। বার শতকে রাজধানী ছিলো কনস্টান্টিনোপল। কিন্তু পোপতন্ত্র বিকাশ লাভ করেছিলো পশ্চিমে রোমান সাম্রাজ্যের রোমান চার্চকেই কেন্দ্র করে। কিন্তু রোমান চার্চকে কেন্দ্র করে কিভাবে পোপতন্ত্রের বিকাশ ঘটে তা অবশ্যই বিবেচ্য বিষয়। তাই পোপতন্ত্র বিকাশের ক্ষেত্রে নিম্নলিখিত কতগুলো কারণ ঐতিহাসিকদের দৃষ্টিগোচর হয়।


মধ্যযুগে ইউরোপে পোপতন্ত্র বিকাশের কারণ ব্যাখ্যা কর।


পোপতন্ত্র বিকাশের কারণ : নিম্নে যে সব কারণে মধ্যযুগে পশ্চিমে রোমান তথা সমগ্র ইউরোপে পোপতন্ত্রের বিকাশ সাধিত হয়েছিল তা উল্লেখ করা হলো :


১. খ্রিস্ট ধর্মের স্বীকৃতি ও প্রসার : রোমান সাম্রাজ্যের পতনের যুগে সমগ্র পশ্চিম ইউরোপ ব্যপি যে অবক্ষয় ও দুর্দশার সৃষ্টি হয়েছিল এবং সাধারণ মানুষের জীবন ও মনে যে হতাশা ও অনিশ্চয়তার জন্ম দিয়েছিল, যীশু খ্রিষ্টের মর্মবাণী ও খ্রিস্ট ধর্মের ভ্রাতৃত্ববোধ তা থেকে মানুষ সঞ্চার করেছিলো নতুন আশা এবং নির্যাতিত ও নিপীড়িত মানুষের দিয়েছিলো বাঁচার প্রেরণা। ফলে রোমানসহ ইউরোপের অন্যান্য সম্রাটগণ খ্রিস্ট ধর্মের স্বীকৃতি দান করে। ফলে ধীরে ধীরে বাড়তে থাকে খ্রিস্ট ধর্মের অনুসারিগণের সংখ্যা, বাড়তে থাকে খ্রিস্ট ধর্মের প্রসারের ফলে পোপতন্ত্র দ্রুত প্রসার লাভ করে।


২. রোমের সিংহাসনে শূন্যতা : সম্রাট কনস্টান্টাইন কর্তৃক রোমান সাম্রাজ্যের রাজধানী কনষ্টান্টিনোপলে হস্তান্তরের পর রোমের সিংহাসনে কোনো শক্তিশালী সম্রাট অধিষ্ঠিত হয়নি। কিংবা অধিকাংশ সময়ই রোমের সিংহাসন মূল্য থাকত। রোমের ঐ দুঃসময়ে ধর্মীয় বিষয় ছাড়া রাজনৈতিক বিষয়েও পোপকে নির্দেশ দিতে হতো। এর ফলে রাজনৈতিক ও ধর্মীয় উভয় দিকেই পোপের গুরুত্ব বাড়তে থাকে। আর রোমানদের এই দুর্যোগ ও দুঃসময়ে একমাত্র পোপই ছিলো উত্তম নিদর্শন। ফলে পোপতন্ত্র সাফল্য লাভ করে।


৩. বর্বর আক্রমণ প্রতিরোধে পোপের সফলতা : যে দাস প্রথার উপর ভিত্তি করে রোমান সভ্যতা গড়ে উঠেছিল তা জার্মানদের আক্রমনে পঙ্গু হয়ে যায়। এ সময় বহিঃশত্রুর আক্রমণ রোমান সাম্রাজ্যের তাসের ঘর ভেঙ্গে পড়ে। এ অবস্থায় অসহায় মানুষের জীবন ও সম্পদ রক্ষা এবং একই সাথে খ্রিস্ট ধর্ম এবং সংস্কৃতির একমাত্র রক্ষক ও আশ্রয়দাতা হিসেবে আবির্ভূত হয় রোমান পোপ। দুর্ধর্ষ হুন নেতা প্রান্টিলাকে রোম আক্রমণ হতে বিরত রাখার কর্তৃত্ব পোপ প্রথম লিওর লম্বার্ডগণের আক্রমণ প্রতিহত করে রোম নগরী রক্ষা করেন পোপ মহান গ্রেগরী। সর্বোপরি দুর্ধর্ষ বর্বরদের মধ্যে খ্রিস্ট ধর্মবাণী প্রচার করে তাদের খ্রিস্টধর্মে দিক্ষিত করা এবং স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনার সকল কৃতিত্ব রোমের যাজকদের ধর্ম।


৪. পোপ প্রথম গ্রেগরী বা মাস্থান গ্রেগরীর প্রচেষ্টা : পোপতন্ত্রের বিকাশে পোপ মহান গ্রেগরীর অবদান বিশেষভাবে তাৎপর্যপূর্ণ। প্রথম গ্রেগরী ছিলেন অত্যন্ত দূরদর্শী এবং দক্ষ ও বিচক্ষণ। সর্বোপরি বিজ্ঞ ধর্মনেতা। তিনি যখন প্রথম ধর্মনেতার দায়িত্ব গ্রহণ করেন তখনই ছিলো রোমান চার্চ ও পোপের প্রাধান্য প্রতিষ্ঠার উপযুক্ত সময়। তিনি উপলব্ধি করেন যে, বাইজেন্টাইন সাম্রাজ্যের বিরোধিতা করে রোমান চার্চ কখনোই প্রাধ্যান্য অর্জন করতে পারবে না। তাই তিনি রোমান চার্চ প্রতিষ্ঠার জন্য বিট্রেন, গল, মধ্য, পূর্ব, পশ্চিম ইউরোপে ধর্ম প্রচারে সক্রিয় হন। ফলে অল্প সময়ে তিনি সাফল্য লাভ করেন।


৫. সম্রাট তৃতীয় ভ্যালেন্টাইনের ডিক্রি: পোপের ক্রমবর্ধমান ক্ষমতাকে স্বীকৃতি দেন স্বয়ং সম্রাট ভ্যালেন্টাইন। ৪৪৫ খ্রিষ্টাব্দে তিনি এক নির্দেশনামা বা ডিক্রি জারি করেন। পশ্চিমাঞ্চলে সকল বিশপসহ খ্রিস্টানদেরকে রোমের পোপের অধীনতা স্বীকার করতে বাধ্য করেন। ফলে পোপের ক্ষমতা মাত্রাতিরিক্ত বেড়ে যায়। এভাবে পোপ ক্রমাগত মাত্রারিক্ত ক্ষমতাবান হয়ে থাকেন। এক পর্যায়ে তাকে ঈশ্বরের প্রতিনিধি হিসেবে ভাবা হয়। তার উপর সমগ্র খ্রিস্টান জগতের নেতৃত্বের ভার অর্পিত হয়।


৬. চার্চের ক্ষমতা বৃদ্ধি : জার্মান বর্বরদের ক্রমাগত আক্রমণের পরেও ধর্ম প্রচার ও জনহিতকর কর্মকাণ্ডের মধ্যে দিয়ে চার্চ ক্রমশ শক্তিশালী হয়ে উঠতে থাকে। ধর্ম প্রাণ লোকদের দান অনুদান এবং কৃষকদের থেকে ধর্ম কর আদায়ের ফলে তাদের সম্পদও বাড়তে থাকে। ফলে রোম ধর্মীয় পোপের ক্ষমতা ও রাজনৈতিক ক্ষমতার অধিকারি হতে থাকে। এ অবস্থায় ক্রমেই চার্চ নিজস্ব আইন-কানুন তৈরি ও বিচারালয় স্থাপন করেন। প্রচলিত ধর্মমতের বিরুদ্ধে শাস্তি দিতে হোলী ইনকুইজিশন নামক আদালত গঠন করেন। চার্চের নিয়ম ভঙ্গের অপরাধে রাজা-প্রজা এমনকি গোটা দেশকে একঘরে করার ক্ষমতা অর্জন করে রোমান পোপ বা পোপতন্ত্র ।


৭. গ্রামে গ্রামে ধর্ম প্রচার : রোমান পোপদের মধ্যে প্রথম দিকে পোপগুলো ছিলো অত্যন্ত দক্ষ, বিজ্ঞ, অভিজ্ঞ ও দূরদর্শি। তারা ভালো করেই অনুধাবন করতে পেরেছিল যে, জনগণের সমর্থন ছাড়া রোমে আধিপত্য প্রতিষ্ঠা সম্ভব নয় । তাই প্রথমে রোমান পোপ ও ধর্ম যাজকগণ গ্রামকে বেছে নেন ধর্ম প্রচারের জন্য। তদানীন্তন কৃষক ও ভূমিদাসরা ছিলো সহজ সরল। একই সাথে তারা ছিল নির্যাতিত। তাই তারা পরকালের শান্তির কথাতে সহজেই কষ্ট ভুলে পোপদের অনুসরণ করার সাথে তাদেরকে অর্থ দিয়ে সাহায্য করে। ফলে পোপরা জনগণের সমর্থনের সাথে সাথে অর্থের মালিক হয় দ্রুত।


৮. পোপের সাহায্যে সম্রাটের পদ লাভ : রোমান সাম্রাজ্যের পতনের পর প্রায় ৩০০ বছর পরে শার্লামেন নামক ফ্রাঙ্ক শাখাভূক্ত এক টিউটন যোদ্ধা রোমান সাম্রাজ্য পুনর্গঠনের উদ্যোগ নেন। তিনি ছিলেন খুবই দক্ষ ও সুদক্ষ শাসক। ৮০০ খ্রিস্টাব্দে পোপ ৩য় লিও'র সেন্ট পিটার গীর্জায় ফ্রাঙ্ক যোদ্ধা শার্লামেনের মাথায় সোনার মুকুট পরিয়ে পবিত্র রোমান সম্রাট বলে ঘোষণা দেন, শার্লামেনও পোপের নেতৃত্ব স্বীকার করে। ফলে পোপতন্ত্র ক্ষমতাবান ও বিকশিত হয়।


৯. পোপের ব্যক্তিগত দক্ষতা ও উদ্যোগ : পোপতন্ত্রের চরম বিকাশ সাধিত হয় এগার ও বার শতকে। এ সময় পোপ পোপ প্রথম গ্রেগরী থেকে সপ্তম গ্রেগরী পোপ তৃতীয় আলেকজান্ডার, পোপ ১ম লিও থেকে ৩য় লিও, পোপ ইনোমেন্টসহ কয়েকজন পোপের ব্যক্তিগত দক্ষতা ও কার্যাবলি পোপতন্ত্রকে দ্রুত বিকশিত ও শক্তিশালী করে। পোপ সপ্তম গ্রেগরী পোপ পদে অধিষ্ঠিত হয়েই সম্রাটকে অস্বীকার করে তিনি নিজেকে ঈশ্বরের প্রতিনিধি দাবি করেন। এমনকি তিনি সম্রাটকেও পোপের অধীন বলে ঘোষণা করেন। এ সমস্ত পোপের একচ্ছত্র ক্ষমতা পোপতন্ত্র বিকাশের পথ সুগম করে।


১০. খ্রিস্ট ধর্ম বিশ্বাস : পোপতন্ত্র বিকশিত হবার সাথে সাথে মানুষের মধ্যে ধারণা জন্মে যে, পোপ সম্রাটের উপরে। তিনি ঈশ্বরের প্রতিনিধি। তিনি কোনো অন্যায় করতে পারেন না। রোমান চার্চ সৃষ্টি করেছেন ঈশ্বর। ঈশ্বর ছাড়া পোপের বিচার করার অধিকার কারো নেই। এ সমস্ত বাণী সাধারণ মানুষ ধর্ম বাণী হিসেবে মেনে নিলে পোপ সম্রাটের উপরে নিজেকে স্থান দিতে থাকেন। ফলে এক পর্যায়ে তাদের মধ্যে দ্বন্দ্বের সৃষ্টিও হয়।


উপসংহার : পরিশেষে বলা যায় যে, মধ্যযুগে রোমান সম্রাটের দুর্বলতা, অদক্ষতা, বর্বর আক্রমণের হাত থেকে রক্ষা, জনগণের আশ্রয়দান, জান-মালের নিরাপত্তা প্রদানে রোমান পোপরা প্রত্যক্ষভাবে অবদান রাখেন। ফলে তারা খুব দ্রুত জনগণের সমর্থন আদায়ে সামর্থ হন। তাছাড়া দক্ষ, বিজ্ঞ পোপ ও যাজক ধর্মনেতার ছত্রছায়ায় পোপতন্ত্র বিকাশ লাভ করে।


#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Check Now
Ok, Go it!