আইন প্রণয়ন ক্ষেত্রে রোমানদের অবদান মূল্যায়ন কর।

admin


ভূমিকা : রোমান সভ্যতা বিকাশে আইনের ভূমিকা ছিল অপরিসীম। রোমানদের চিন্তা ও ভাবাদর্শের ক্ষেত্রে আইন তৈরি ছিল তাদের সর্বোচ্চ অবদান। সমাজে বসবাস রত সকল নাগরিকের জন্য আইন ছিল সমান ও সাম্যের স্বীকৃতি। তবে প্রজাতান্ত্রিক ও সাম্রাজ্যিক যুগে আইনের ক্ষেত্রে ব্যাপক পরিবর্তন ঘটে। তাদের সকলের গ্রহণযোগ্য ও সর্বজন স্বীকৃতিমূলক আইন ছিল সাম্রাজ্যিক যুগে। এই সময় আইনের ক্ষেত্রে ব্যাপক সংস্কার সাধন করা হয়।


আইন প্রণয়ন ক্ষেত্রে রোমানদের অবদান মূল্যায়ন কর।


রোমানদের আইন : সময় ও কাল ভেদে রোমান আইনের পরিবর্তন ও সংস্কার সাধন করা হয়। নিম্নে রোমান আইন সম্পর্কে আলোচনা করা হল।


১. প্রজাতান্ত্রিকতা যুগের পূর্ব রোমান আইন : ৭০৩ থেকে ৫০৯ খ্রিস্টপূর্বাব্দে রোমান সভ্যতায় রাজতন্ত্র প্রতিষ্ঠিত হয়। এই সময় রোমের প্রতিষ্ঠাতা রোমুলাস সর্বপ্রথম সিনেট ও কিউরিয়েটো গঠন করেন। এই সময় আইনের অপব্যবহার করত । রাজারা বিভিন্ন কারণে স্বৈরতন্ত্র প্রয়োগ করত। ফলে অতিষ্ঠ জনগণ ব্রুটাসের নেতৃত্বে বিদ্রোহ ঘোষণা করে।


২. প্রথম রোমান আইন সংকলন : ৫ম খ্রিস্টপূর্বাব্দে রোমানরা দেওয়ানি ও ফৌজদারি আইনগুলোর সমন্বয়ে ১২টি আইনের তালিকা করে কাঠের ফলকে খোদাই করে ঝুলিয়ে রাখত। কিন্তু এই দ্বাদশ আইন রোমানদের প্রয়োজন মেটাতে পারেনি বিধায় পরবর্তীতে এই আইন আবার সংকলন করা হয়।


৩. দ্বিতীয় বার রোমান আইন সংকলন : যখন রোমানদের দ্বাদশ আইন তাদের প্রয়োজন মেটাতে ব্যর্থ হলো তখন তারা এই আইনের আবার দ্বিতীয় বার সংকলন করেন। তখন রোমান সমাজ, সভ্যতা, আদর্শ, ঐতিহ্য প্রথা, রীতিনীতি, স্টোয়িক দার্শনিকদের আদর্শ ও বিচারকের সিদ্ধান্ত প্রভৃতির উপর বিচার বিশ্লেষণ করে একটি যথোপযুক্ত আইন তৈরি করে।


৪. জুলিয়াস সীজারের আইনি সংস্কার : জুলিয়াস সীজার যখন ক্ষমতা গ্রহণ করেন তখন তিনি আইনের সংস্কার সাধন করেন। সীজার ফৌজদারি মামলার আসামীদের শাস্তি বৃদ্ধি করেন। এতে করে সমাজের অপরাধ অনেকাংশ কমে যায়। তিনি স্পেন ও গলবাসীদের রোমান নাগরিকত্ব প্রদান করেন।


৫. অগাস্টাসের আইনি সংস্কার : অগাস্টাস সীজার সামাজিক, অর্থনৈতিক ও নৈতিক ক্ষেত্রে বিভিন্ন সংস্কার সাধনের মাধ্যমে আইনের সংস্কার সাধন করেন। এতে করে সমাজের তালাক, আত্মহত্যা ও ব্যভিচার বন্ধ হয়ে যায়। তিনি দাস প্রথাকে উচ্ছেদ করেনি তবে দাসদের অনেক সুবিধা প্রদান করেছিলেন। তার সময় রোইন আইন সর্বোচ্চ স্থানে আসীন হয়।


৪. আইনের শাখা : অগাস্টাসের সময় জুরিদের মতামতের মাধ্যমে তিনি আইনের তিনটি শাখা প্রচলন করেন। যথা-


(ক) বেসামরিক আইন : রোমান নাগরিকদের জন্য অবশ্য পালনীয়। এই আইন লিখিত ও অলিখিত উভয়ভাবেই বিদ্যমান ছিল। এই আইনের অন্তর্ভুক্ত বিষয়গুলো হচ্ছে সিনেটের মর্যাদা প্রিন্সেপদের ডিক্রিসমূহ ও উচ্চ রাজ কর্মচারীদের নির্দেশাবলী ।


(খ) জনগণের আইন : এই আইন জাতীয় চেতনার প্রতি অমনযোগীদের উপর প্রয়োগ করা হতো। এ ছাড়াও এই আইনের বিবেচ্য বিষয় ছিল ব্যক্তিগত সম্পত্তির অধিকার অনুমোদন ক্রয়-বিক্রয়ের জন্য নীতি নির্ধারণ।


(গ) প্রাকৃতিক আইন : এই আইনের মূলকথা হচ্ছে, প্রকৃতিগতভাবেই সকল মানুষ সমান এবং জন্মগতভাবে লাভ করা তাদের মৌলিক অধিকার লঙ্ঘন করার ক্ষমতা সরকারের নেই। সিসোরা ছিলেন এই আইনের জনক।


৭. সম্রাট হার্ডিরিয়ানের আইনি সংস্কার : ১৩১ খ্রিস্টাব্দে রোমান সম্রাট হার্ডিয়ান প্রচলিত রোমান আইনের ভ্রান্তি গুলোর উচ্ছেদ সাধন করেছিলেন। এতে করে আরো আইনের উন্নয়ন ঘটে।


৮. সম্রাট জাস্টিনিয়ান আইন সংকলন : ৫২৭-৫৬৫ খ্রিস্টাব্দে রোমান আইনসমূহ বাইজেন্টাইন সম্রাট জাস্টিনিয়ান সম্পূর্ণ রূপে সংকলিত করেছিলেন।


উপসংহার : পরিশেষে বলা যায় যে, রোমান সাম্রাজ্যের সবচেয়ে বড় অবদান ছিল আইনের ক্ষেত্রে। তারা চূড়ান্ত ভাবে রোমান জনগণের প্রয়োজনের কথা বিবেচনা করে আইনের পুনর্বিন্যাস ঘটেছিল। রোমান আইন ছিল নিরপেক্ষ উদার ও মানবিক। আইন বিধবা ও এতিমদের রক্ষার ব্যবস্থা করেছিল। কোনো দাসকে হত্যা করলে দাস মালিক আইনের চোখে খুনি বলে বিবেচিত হতো।


#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Check Now
Ok, Go it!