রোমের গৃহযুদ্ধের কারণসমূহ বর্ণনা কর।

admin


ভূমিকা : রোমে গৃহযুদ্ধ একটি আলোড়নকারী ঘটনা। রোমের ইতিহাসে দুটি যুদ্ধ সবচেয়ে বেশী উল্লেখযোগ্য-একটি হল দাস বিদ্রোহ ও অন্যটি হল রোমের গৃহযুদ্ধ। রোমে বিভিন্ন যুদ্ধে জয় লাভ করে একচ্ছত্র ক্ষমতায় অধিকারী ও অর্থনৈতিক ভাবে অনেক বেশী সমৃদ্ধ হয়েও রোমের অভ্যন্তরীণ বিশৃঙ্খলা দূর করতে পারেনি। যার ফলে সংঘটিত হয়েছিল গৃহযুদ্ধ। এই গৃহযুদ্ধের জন্য দায়ী ছিলেন অভিজাত শ্রেণির যারা ক্ষমতাকে অপব্যবহার করেছিলেন।


রোমের গৃহযুদ্ধের কারণসমূহ বর্ণনা কর।


রোমান গৃহযুদ্ধের কারণ :


১. বৈষম্য সমাজ ব্যবস্থা : রোমান সমাজে শ্রেণির বিভেদ ছিল। এখানে উচ্চ শ্রেণির লোকেরা নিম্ন শ্রেণির লোকদের নানা কারণে শোষণ ও নির্যাতন করত। ফলে রোমের নিম্ন শ্রেণিদের মধ্যে একটি বিদ্রোহের ভাব জাগ্রত হয়েছিল।


২. দাস প্রথা : প্রাচীন রোমের দাস প্রথা ছিল গৃহযুদ্ধের জন্য অন্যতম কারণ। সমাজে দাসদের কোনো অধিকার ছিল না। তারা তাদের মালিকের ইচ্ছায় পাত্র হিসেবে বিবেচিত হতো। যুদ্ধের মাধ্যমে বাদী সেনাদের দাস হিসেবে গণ্য করা হতো।


৩. সামস্ত প্রথা : রোমের সামন্ত প্রথায় অস্তিত্ব ছিল। এই সামন্ত প্রভুরা তাদের ভূমিকা বিভিন্ন শর্তে কৃষকদের চাষ করতে বাধ্য করেন । ফলে কৃষকরাও এক সময় ভূ-স্বামীদের উপর চড়াও হয়। যা এক সময় এই গৃহযুদ্ধকে উৎসাহিত করে।


৪. কৃষি জমির হ্রাস : প্রাচীন রোমের যে সকল জমিতে কৃষি চাষ করা হতো সেই সকল জমিতে তখন অনেক বেশী কারখানা, শিল্প ও খামার তৈরী করেছিল বিধায় কৃষি জমির পরিমাণ কমে যায়। এতে করে কৃষকেরা আরো বেশী সমস্যার সম্মুখীন হয় ।


৫. অভিজাত শ্রেণির বিলাসিতা : অভিজাত শ্রেণির মানুষেরা ছিল সমাজের উচ্চ শ্রেণির লোক। তারা সমাজে অনেক বেশী সুযোগ সুবিধা গ্রহণ করেছিল। তাদের জীবন যাপনের ক্ষেত্রে তারা ছিল অনেক বেশী বিলাসী পণ্য। যা গৃহযুদ্ধের জন্য অনেকাংশে দায়ী ছিল।


৬. শাসকশ্রেণির দ্বন্দ্ব : রোমের শাসক শ্রেণির মধ্যে ক্ষমতা নিয়ে দ্বন্দ্ব দেখা দেয়। এই সময় রোমের সাধারণ মানুষের মধ্যে নানা রকম অশান্তি বিরাজ করেছিল। কিন্তু শাসক শ্রেণি সাধারণ জনগণের কথা না ভেবে তারা ক্ষমতালিম্পায়রত ছিল। ফলে রোমে এক ভয়ানক অবস্থায় উপনীত হয়।


৭. মধ্যস্বত্ব ভোগীর উদ্ভব : রোমের বিভিন্ন যুদ্ধের জয়লাভের ফলে সমাজে কারিগর, ব্যবসায়ী, ঠিকাদার প্রভৃতিদের নিয়ে একটি মধ্যস্বত্বভোগীর উদ্ভব ঘটে। এদের হাতেও সমাজের অনেক ক্ষমতা কুক্ষিগত ছিল।


৮. শ্রেণি সংগ্রাম : মালিক শ্রেণিরা তাদের কর্মচারীদেরকে নানা ভাবে প্রাপ্ত অধিকার থেকে বঞ্চিত করত। এই শ্রমিকরা তাদের প্রাপ্য অধিকার প্রতিষ্ঠা করার জন্য একটি সংঘবদ্ধ সংগ্রামে লিপ্ত হয়েছিল। যা রোমের গৃহযুদ্ধের একটি অন্যতম কারণ।


৯. কৃষকদের উচ্ছেদ : প্রাচীন রোমের ভূ-স্বামীরা তাদের কৃষি জমিতে ক্রীতদাসদের নিয়োগ করেছিল। এতে করে সমাজে স্বাধীন কৃষকেরা নিয়োগ পেত না। ফলে স্বাধীন কৃষকেরা বেকার হয়ে পড়ে।


১০. শ্রমজীবী মানুষের বেকারত্ব বৃদ্ধি : কৃষি ক্ষেত্রে ক্রীতদাসদের নিয়োগ করার পাশাপাশি বিভিন্ন খামার কলকারখানারও এই ক্রীতদাসদের নিয়োগ দেওয়া হয়। যাতে করে শ্রমিকেরা বেকার হয়ে পড়ে। সমাজে শ্রমিক শ্রেণি বেকারত্ব দিন দিন বৃদ্ধি পায়।


১১. সামাজিক বিশৃঙ্খলা : রোমান সাম্রাজ্যের গৃহযুদ্ধের অন্যতম কারণ হল রোম সমাজের বিশৃঙ্খলা। বিভিন্ন যুদ্ধে রোমানরা জয় লাভ করলেও তারা তাদের সাম্রাজ্য পরিচালনার ক্ষেত্রে তেমন কোনো দক্ষ পদক্ষেপ নিতে পারেন নি। ফলে রোম সমাজ ব্যবস্থা গৃহযুদ্ধের দিকে ধাবিত হয়।


উপসংহার : পরিশেষে বলা যায় যে, রোমের সরকার ও অভিজাত শ্রেণির দুর্বলতার জন্য রোমান সাম্রাজ্যে বিশৃঙ্খলার মত অবস্থায় পরিণত হয়। রোমের শাসক শ্রেণির ক্ষমতা লিপ্সায় সর্বদা সচেষ্টা ছিল। ফলে সর্বো সামাজিক ও রাষ্ট্রীয় অবস্থার অনেক অবণতি ঘটতে থাকে যা রোমের গৃহযুদ্ধের জন্য দায়ী।


#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Check Now
Ok, Go it!