গ্রিনের স্বাধীনতা সম্পত্তি তত্ত্ব আলোচনা কর।

admin

ভূমিকা :

ঊনবিংশ শতাব্দীর মধ্য ভাগে রাষ্ট্রনীতি ও দর্শনের মধ্যে গভীর সম্পর্ক স্থাপনের প্রয়াসে যে তার দর্শনের মাধ্যমেই ব্যক্তি ও রাষ্ট্র সম্পর্কে নতুন আদর্শবাদী ভাবধারার ও চিন্তাধারার বিকাশ ঘটে। তাঁর উদারনৈতিক জন দার্শনিক তাদের মতবাদের জন্য চিরস্মরণীয় হয়ে আছেন তাদের মধ্যে টি. এইচ. গ্রিন (T. H. Green) অন্য মাঝি সময়ে অক্সফোর্ডে বিরাট আলোড়ন সৃষ্টি করে। তিনি তাঁর রাষ্ট্রদর্শনে যে সকল বিষয়ে মতবাদ বা তত্ত্ব প্রদান নামক দর্শন বিশ্বের মানুষের চিন্তাভাবনাকে ব্যাপকভাবে প্রভাবিত করেছে। তাঁর দর্শন ঊনবিংশ শতাব্দীর পিতা তার মধ্যে দুটি উল্লেখযোগ্য মতবাদ হলে স্বাধীনতা ও সম্পত্তি তত্ত্ব।


গ্রিনের স্বাধীনতা সম্পত্তি তত্ত্ব আলোচনা কর।


 গ্রিনের স্বাধীনতা তত্ত্ব (Freedom Theory of Green) :

স্বাধীনতা বলতে গ্রিन Liberty  নয় Freedon শব্দটি ব্যবহার করেছেন। তাঁর দৃষ্টিতে মানুষ ভাবনা ও বুদ্ধিতে এবং ইচ্ছায় স্বাধীন। মানুষ স্বাধীন কারণ কোনো বাহ্যিক শক্তির নিয়ন্ত্রণ বা চাপ তার উপর নেই এবং সে সনিয়ন্ত্রিত ও স্বয়ং পরিচালিত। ইচ্ছায়, প্রেরণায়, চলানায় মানুষ নিজেই ব্যক্তি নিজেই বস্তু এবং এক্ষেত্রে প্রযোজন নয় স্বাধীনতাই মূল কথা। স্বাধীন ইচ্ছা থাকার কারণে ব্যক্তি নৈতিক কার্যকলাপে সমর্থ। মানুষ নিজের এবং অপরের নিকট্য বা ঐক্য সম্পর্কে সচেতন বলে মহৎ ইচ্ছা ও জনকল্যাণ বিষয়ে উৎসাহী গ্রিনের কাছে বোধবুদ্ধি, যুক্তির মনোবৃত্তি, স্বাধীন ইচ্ছা এবং জনকল্যাণই স্বাধীনতার ভিত্তি হিসেবে কাজ করেছে। পূর্বে স্বাধীনতা সম্পর্কিত ধারণার বিকাশে একথা আসেনি।


গ্রিন স্বধীনতা তত্ত্ব সম্পর্কে বলেছেন, একথা সর্বজন স্বীকৃতি যে, স্বাধীনতা সকল আশীর্বাদের সেরা আর্শীবাদ। নাগরিক হিসেবে আমাদের সকল প্রচেষ্টার মধ্যে স্বাধীনতা অর্জন করাই হচ্ছে যথার্থ প্রচেষ্টা। তিনি বলেছেন, স্বাধীনতা মানে বাধ্যবাধকতার নিয়ন্ত্রণ থেকে মুক্ত হওয়া নয়। স্বাধীনতা আবার এও নয় যে, কোনো ব্যক্তি বা কোনো বিশেষ গোষ্ঠী কর্তৃক অপরাপর ব্যক্তিবর্গের স্বাধীনতার অধিকার খর্ব করে। স্বাধীনতা ভোগ করা। টি.এইচ. গ্রিনের (T. H. Green মতে, "A positive power or capacity of doing or enjoying something worth doing or enjoying and  that too. something that we do or enfoy in common with others." অর্থাৎ, স্বাধীনতা হচ্ছে এমন এক প্রত্যক্ষ ক্ষমতা বা শক্তি যার সাহায্যে মানুষ পারস্পরিক সহযোগিতার ভিত্তিতে এমন কিছু করে বা ভোগ করে যা করার বা ভোগ করার মতো এবং তাও আবার ভোগ করতে হলে অপরের সাথে মিলেমিশে সম্মিলিতভাবে ভোগ করতে হবে। এটিই গ্রিনের স্বাধীনতা তত্ত্বের মূল। তিনি বলেছেন প্রকৃতির রাজ্যে স্বাধীনতা থাকতে পারে না। স্বাধীনতা সভ্যতার ফসল; সমাজবদ্ধ জীবনে স্বাধীনতার অধিবাস।


গ্রিনের মতে, স্বাধীনতা মানুষের সদিচ্ছার মধ্যে নিহিত। সকল বস্তু লাভের ক্ষমতা নয়, বরং সেসব বস্তু যেগুলো সদিচ্ছার প্রতিভূ। অর্থাৎ স্বাধীনতার দুটি দিক রয়েছে। যথা :


১. ইতিবাচক দিক (Positive side) ও

২. নেতিবাচক দিক (Negative side)

 

১. ইতিবাচক দিক (Positive side) : মনের মতে, সৎ ইচ্ছা অর্জনই ব্যক্তির চরম লক্ষ্য। এ লক্ষ্য অর্জনের পথে ব্যক্তি যদি কোনো প্রকার বাধাবিপত্তির মুখোমুখি না হয় তাহলে তাকেই স্বাধীনতা বলা যাবে। এ সৎ ইচ্ছাকে নৈতিক ইচ্ছা (Moral will) বলা হয়। মানুষ যদি সচেতনতার দ্বারা পরিচালিত হয় তাহলে সে জীবনে এ নৈতিক অভাঙ্গা ও সৎ অভীপ্সাকে কার্যকর করার জন্য প্রতিশ্রুতিবদ্ধ হবে। গ্রিন মনে করেন, রাষ্ট্র কখনও ব্যক্তির সেই নৈতিক অভীপ্সাকে বাস্তবে রূপায়ণের পথে বাধা সৃষ্টি করবে না, বরং সেই নৈতিক অভীপ্সাকে কার্যকর করার পথে যেসব বাধা আসবে রাষ্ট্র সেগুলো দূর করে দেবে। সুতরাং গ্রিন এর মতে, স্বাধীনতা কেবল বিধিনিষেধের অনুপস্থিতি নয়, মানুষের সৎ ইচ্ছা ও নৈতিকতা পূর্ণাঙ্গ বিকাশ যে পরিবেশে হয় সেটাই স্বাধীনতা। ব্যক্তিস্বাতন্ত্র্যবাদীরা যেমন মনে করতেন রাষ্ট্র কী করবে না এবং কী করবে সেটাই ব্যক্তি স্থির করে দেবে। রাষ্ট্র তাতে হস্তক্ষেপ করবে না সেটাই স্বাধীনতা।


২. নেতিবাচক দিক (Negative side) : গ্রিন এর মতে, স্বাধীনতা কেবল ইতিবাচক নয়। এর একটা সুস্পষ্ট বা নির্দিষ্ট লক্ষ্য আছে, যা থেকে বিচ্যুত হওয়া কোনপ্রকারে স্বাধীনতা হতে পারে না। অনির্দিষ্ট বস্তু বা আকাঙ্ক্ষার পিছনে দৌঁড়ানোকে তিনি স্বাধীনতা বলেননি। গ্রিন নীতিবোধ বর্জিত ও নীতিবোধ সমন্বিত কাজের মধ্যে পার্থক্য করে গেছেন। স্পষ্টতই নীতিৰোধ বর্জিত কাজ করার যে সুযোগ তা স্বাধীনতার পর্যায়ভুক্ত হতে পারে না।


স্বাধীনতা বৈধ নয় (Freedom is not legal) : গ্রিন স্বাধীনতাকে বৈধ বলে মনে করেননি। আর্থাৎ স্বাধীনতার সাথে আইনের স্বীকৃতি বা অস্বীকৃতি জড়িত নেই। লক্ষ্য হলো অভিন্ন কল্যাণে (Common good) নিজ অবদানের স্বাক্ষর রেখে যাওয়া এবং সবার সহযোগিতায় উৎপাদিত কল্যাণে অংশ নেওয়া। গ্রিন মনে করতেন, স্বাধীনতাকে যদি এভাবে ব্যাখ্যা করা যায় তাহলে সরকার সৃষ্ট আইনের সাথে স্বাধীনতা সম্পর্কযুক্ত হয়ে পড়ে না। এক কথায়, স্বাধীনতা হচ্ছে এমন এক ক্ষমতা, যার সাহায্যে সেসব বস্তু অন্বেষণ করা যা সকলের সামগ্রিক কল্যাণ নিশ্চিত করবে। গ্রিন তাই বলেছেন, "True freedom is the minimum power for all members of society a like to make the best of themselves."


গ্রিনের সম্পত্তি তত্ত্ব (Property theory of Green) : গ্রিন মানুষের জীবন ও স্বাধীনতাকে সংরক্ষণের মতে, সম্পত্তি কেবল ব্যক্তির সহজাত শক্তি বা গুণাবলির নির্বোধ ক্রিয়ার সহায়ক নয়। এর ভিত্তিতে মানুষ সমাজকল্যাণের না এবং মানব কল্যাণসাধনের অন্যতম নিয়ামক হিসেবে তার সম্পত্তি তত্ত্বের প্রয়োজনীয়তার কথা স্বীকার করেছেন। তাঁর লক্ষ্য স্বাধীনভাবে তার সহজাত শক্তি ব্যবহার করতে পারে। সম্পত্তি অর্জনের অবাধ ও নিয়ন্ত্রিত নীতিতে তিনি বিশ্বাসী ছিলেন। সম্পত্তির অধিকারকে তিনি যাবতীয় অধিকারের মূলভিত্তি বলে উল্লেখ করেন।


জন লক যেরূপ জীবন, স্বাধীনতা ও সম্পত্তির অধিকারকে প্রাধান্য দেন, গ্রিনও ব্যক্তিগত সম্পত্তিতে বিশ্বাসী। ব্যক্তিগত সম্পত্তি ছাড়াও মিন পুঁজিমূলক সম্পত্তির একনিষ্ঠ সমর্থক ছিলেন। তবে তিনি সম্পত্তির এ সমতাকে সমর্থন ধরেন। সমাজতান্ত্রিক সম্পদ ব্যবস্থাকে তিনি ভালো চোখে দেখেননি। গ্রিনের সম্পত্তি তত্ত্বের কতকগুলো বিশেষ বৈশিষ্ট্য আছে। নিচে তা দেওয়া হলো :


১. সম্পত্তির পরিমাণ সীমিত বলে অপরের ভূসম্পত্তির পরিমাণ হ্রাস না করে কেউ নিজের ভূসম্পত্তির পরিমাণ বৃদ্ধি করতে পারে না।

২. ভূসম্পত্তি আধুনিক শিল্প সভ্যতার মূলভিত্তি

৩. ভূসম্পত্তির উপর মানুষ বাসগৃহ নির্মাণ করে এবং তারা পরস্পর ভাব বিনিয়োগের জন্য জমির উপর দিয়ে চলাচল করে।

৪. ভূসম্পত্তির মালিকানার ইতিহাস মূলত শক্তিপ্রয়োগের ইতিহাস। বস্তুত গ্রিন এভাবেই তার সম্পত্তি তত্ত্ব বিশ্লেষণ করে ।


উপসংহার : উপরিউক্ত আলোচনা শেষে বলা যায় যে, গ্রিন ব্যক্তির কল্যাণের নিমিত্তে রাষ্ট্রের হস্তক্ষেপ কামনা করলেও তিনি ব্যক্তিস্বাধীনতা রক্ষার ব্যাপারেও সচেতন ছিলেন। এমনকি ব্যক্তিস্বাতন্ত্র্যবাদীকে রাষ্ট্রের কাজকর্মের যেসব সীমাবদ্ধতার কথা ভাবতেন গ্রিন তাদের থেকে কোনো অংশেই কম ছিলেন না। সুতরাং গ্রিন স্বাধীনতা ও শাস্তির বিধান প্রবর্তনের মাধ্যমে সামঞ্জস্য বিধানে সার্থকতার পরিচয় দিয়েছেন।


#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Check Now
Ok, Go it!