বুদ্ধির সংজ্ঞা দাও। বুদ্ধি পরিমাপের পদ্ধতি পদ্ধতিগুলো আলোচনা কর ।

admin

ভূমিকা : 

মানুষ বুদ্ধিদীপ্ত প্রাণী। তাকে সমাজে বসবাস করার জন্য পরিবেশের সাথে খাপখাইয়ে চলতে হয়। আর এ খাপখাওয়াতে গিয়ে তাকে নানা ধরনের সমস্যার সম্মুখীন হতে হয়। আর এ সমস্যা থেকে উত্তরণে সাহায্য করে বুদ্ধি। মানুষের কৌতূহল আর সমস্যা থেকেই বুদ্ধির বিকাশ। তাছাড়া পৃথিবীতে মানুষের এত আরাম আয়েশের জন্য যে বিপুল আয়োজন তর পিছনে একমাত্র কারণ বুদ্ধি।


বুদ্ধির সংজ্ঞা দাও। বুদ্ধি পরিমাপের পদ্ধতি পদ্ধতিগুলো আলোচনা কর ।


বুদ্ধির সংজ্ঞা : 

পৃথিবীতে বিভিন্ন দেশে, বিভিন্ন Culture এ বিভিন্নভাবে বুদ্ধিকে বিচার করা হয়ে থাকে। যেমন- আফ্রিকানদের অভিমত, যারা ভালো দক্ষতার সাথে শিকার করতে পারে তারাই বুদ্ধিমান। আবার দ্বীপবাসীদের অভিমত, দক্ষতার সাথে যারা নৌক চালাতে পারে এবং সমুদ্রের প্রতিকূলতায় টিকে থাকে তারাই বুদ্ধিমান। আমেরিকানদের অভিমত, যারা মৌখিক ভাষা এবং সংখ্যা ব্যবহারে দক্ষ তারাই বুদ্ধিমান।

ক্রাইডার এবং তাঁর সহযোগীরা তাঁদের Psychology নামক গ্রন্থে (পৃষ্ঠা-২৯০) বুদ্ধির সংজ্ঞা প্রসঙ্গে বলেছেন, “বুদ্ধি হল বিদ্যুতের ন্যায় : সহজে পরিমাপ করা যায়, কিন্তু একে সংজ্ঞায়িত করা প্রায় অসম্ভব।"


F. B. McMahon এবং J. W. MeMahon (১৯৮৬) এর মতে, “বুদ্ধিকে আমরা উত্তরাধিকারসূত্রে অর্জিত বৈশিষ্ট্যাবলি এবং শিক্ষাগত অভিজ্ঞতার যৌথ প্রভাবের ফলশ্রুতিতে পরিবেশকে বুঝার এবং খাপখাওয়ার ক্ষমতা হিসেবে সংজ্ঞায়িত করব।" ডেভিড ওয়েশলার (১৯৭৫) বলেছেন, “বুদ্ধি হল পৃথিবী ও তার সম্পর্কে অনুধাবন করে বিভিন্ন সমস্যা মোকাবিলা করার ক্ষমতা।"


David Wechsler (১৯৫৮) এর মতে, “বুদ্ধি হল এমন ক্ষমতা যা দ্বারা উদ্দেশ্যপূর্ণভাবে কাজ করা যায়, যুক্তিপূর্ণভাবে চিন্তা করা যায় এবং পরিবেশের সাথে উপযুক্তভাবে মোকাবিলা করা যায়।”


Alfred Binet এর মতে, বৃদ্ধি হল বোধশক্তির সম্পূর্ণতা, উদ্ভাবনপটুতা, কোন কাজে অধ্যবসায় এবং সমালোচনামূলক বিচারশক্তি।”

জন. সি. রাচ (১৯৮৪) বলেছেন, “পৃথিবীকে উপলব্ধি করা এবং বুঝার সামগ্রিক ক্ষমতা হল বুদ্ধি।"


মনোবিজ্ঞানী Woodworth এর মতে, “বুদ্ধি হল অতীত শিক্ষণ ও বর্তমান প্রয়োজনের ভিত্তিতে বুদ্ধিমূলক সমস্যা সমাধানের সাধারণ ক্ষমতা।”

বাসকিস্ট এবং জারবিং বলেছেন, “বুদ্ধি হল জ্ঞান অর্জনের ক্ষমতা এবং সমস্যা সমাধানে ঐ জ্ঞানকে ব্যবহার করা।” Knight and Knight বুদ্ধির সংজ্ঞা দিতে গিয়ে বলেছেন, “বুদ্ধি হল সব ধরনের মানসিক শক্তি বা ক্ষমতার সাধারণ উপাদান।"

উপরিউক্ত সংজ্ঞাগুলো পর্যালোচনা করে আমরা বলতে পারি যে, বুদ্ধি হল ব্যক্তির সে ক্ষমতা, যা দ্বারা সে বাস্তব জগৎ সম্বন্ধে অবগত হতে পারে, বিভিন্ন ঘটনার সমন্বয় সাধন করতে পারে এবং সমস্যাজনিত পরিস্থিতিতে সঠিক সিদ্ধান্ত গ্রহণে সক্ষম হয়।


বুদ্ধির পরিমাপ : 

বুদ্ধির সংজ্ঞার দিকে লক্ষ্য করলে আমরা বুঝতে পারছি না আসলে কে More intelligent অথবা Less intelligence. মনোবিজ্ঞানী এটা Identify করার জন্য কতকগুলো পদ্ধতি আবিষ্কার করেন। তাঁরা মনে করেন, যারা বেশি অথব কম বুদ্ধিমান তাদের প্রতি Speccial attention দরকার। তাদেরকে Optimum facilities এর মাধ্যমে সমাজে প্রতিষ্ঠিত করাই মনোবিজ্ঞানীদের লক্ষ্য। তাই তারা বুদ্ধি পরিমাপ করার দিকে মনোযোগ দিয়েছেন।

বুদ্ধিকে বাইরে থেকে এককভাবে বস্তু বা পদার্থের মত পরিমাপ করা যায় না। বুদ্ধি প্রতিফলিত করে এমন কতকগুলে আচরণের মাধ্যমে আমরা বুদ্ধি পরিমাপ করে থাকি। সুতরাং, আমরা যা পরিমাপ করি তা হল একজন ব্যক্তির কর্মসম্পাদন। ব্যক্তির কর্মসম্পাদন তার অভ্যন্তরীণ ক্ষমতাসমূহকে নির্দেশ করে ।

মনোবিজ্ঞানীরা Performance এর উপর বুদ্ধি পরিমাপ করেন। যে কোন কাজে বয়সের সাথে সাথে দক্ষতা বৃদ্ধি পায়। তাই একই Age এর ব্যক্তিকে কোন কাজ করতে দিলে তাদের মধ্যে যে ব্যক্তিটি কম দক্ষতার সাথে কাজটা করবে সে Less intelligent. যারা বেশি দক্ষতার সাথে কাজটা করবে সে More intelligent, আর যারা Normal intelligent তারা স্বাভাবিক দক্ষতার সাথেই কাজটি করবে।

বুদ্ধি পরিমাপের ইতিহাসের দিকে লক্ষ্য করলে দেখা যায় যে, অতীতে দৈহিক আকৃতি দেখে অথবা মস্তিষ্কের গঠন দেখে বুদ্ধি পরিমাপের চেষ্টা করা হতো। বিজ্ঞানসম্মত উপায়ে বুদ্ধি পরীক্ষার ভিত্তি স্থাপন করেন Sir Francis Galton (যার বুদ্ধান্ত ছিল ২০০)। Galton (১৮৬৯) তাঁর বিখ্যাত গ্রন্থ 'Hereditary Genius এ উল্লেখ করেছেন যে, বুদ্ধি বংশগতির উত্তরাধিকার সূত্রে বাহিত হয়। তিনি প্রথম বুদ্ধি পরিমাপের জন্য 'বুদ্ধি অভীক্ষা' তৈরির প্রচেষ্টা চালান। এরপর গ্যাস্টনের শিষ্য ক্যাটেল পরিমাপের জন্য সচেষ্ট হন । ক্যাটেল (১৮৬০-১৯৪৪) সর্বপ্রথম বুদ্ধি অভীক্ষা' 'ot mental test' কথাটি ব্যবহার করেন।

তবে বিজ্ঞানসম্মত বুদ্ধি অভীক্ষার উদ্ভাবক হিসেবে ফরাসি মনোবিজ্ঞানী Alfred Binet (1857-1911) এর নাম বিশেষভাবে উল্লেখযোগ্য। বুদ্ধি পরিমাপের জন্য যেসব অভীক্ষা প্রণীত হয়েছে সেগুলোকে ব্যাপকার্থে দু'ভাগে ভাগ করা যায়। যথা:

১. ব্যক্তিভিত্তিক বুদ্ধি অভীক্ষা এবং 

২. দলগত বুদ্ধি অভীক্ষা

 

১. ব্যক্তিভিত্তিক বুদ্ধি অভীক্ষা : যেসব বুদ্ধি অভীক্ষার সাহায্যে এক সাথে কেবলমাত্র একজন ব্যক্তির বুদ্ধি পরিমাপ করা যায়, অভীক্ষাকে ব্যক্তিভিত্তিক বুদ্ধি অভীক্ষা বলে। ব্যক্তিভিত্তিক বুদ্ধি অভীক্ষার জন্য একজন প্রশিক্ষণপ্রাপ্ত এবং অভিজ্ঞতাসম্পন্ন ব্যক্তির প্রয়োজন। তিনি অভীক্ষার্থীর উপর নির্দিষ্ট অভীক্ষা পরিচালনা করেন এবং তার অভীক্ষার্থীর প্রতিক্রিয়াসমূহ রেকর্ড করেন। এ ধরনের অভীক্ষা পরিচালনায় বেশি সময় লাগতে পারে এবং ব্যয়ও বেশি হতে পারে। ব্যয়ভার যদি তেমন গুরুত্ব না পায় তাহলে ব্যক্তিভিত্তিক অভীক্ষা দলগত অভীক্ষার চেয়ে অধিক গ্রহণযোগ্য। কারণ এ অভীক্ষায় ব্যক্তির অধিক মনোযোগ দেওয়া সম্ভব হয় এবং অধিক পরিমাণে এবং ওয়েক্সলার বুদ্ধির অভীক্ষা বিভিন্ন ধরনের কাজ প্রয়োগ করা যায়। ব্যক্তিভিত্তিক বুদ্ধি অভীক্ষাসমূহের মধ্যে বহুল ব্যবহৃত অভীক্ষা হল স্ট্যানফোর্ড বিনে বুদ্ধি অভীক্ষা


২. দলগত বুদ্ধি অভীক্ষা : ব্যক্তিভিত্তিক অভীক্ষার সাহায্যে একবারে কেবল একজন লোকের বুদ্ধি পরিমাপ করা যায়। কিন্তু | বহুসংখ্যক লোকের বুদ্ধি পরিমাপ করতে হলে অনেক সময়ের প্রয়োজন হয়। তাই অল্পসময়ে বা একসাথে বহুসংখ্যক লোকের বুদ্ধি পরিমাপের জন্য দলগত অভীক্ষার উদ্ভব ঘটে।

দলগত অভীক্ষার বিশেষ প্রয়োজন দেখা দেয় প্রথম মহাযুদ্ধের সময়ে। প্রথম মহাযুদ্ধের সময়ে সেনাবাহিনীতে বিভিন্ন কর্মে লোক নিয়োগের ক্ষেত্রে বুদ্ধি পরিমাপের জন্য দু'টি দলগত অভীক্ষার প্রবর্তন করা হয়। অভীক্ষা দু'টি হচ্ছে 'Army Alpha Test এবং Army Beta Test. Army Alpha Test তৈরি করা হয়েছিল যারা লিখতে পড়তে জানে তাদের বুদ্ধি পরিমাপ করার জন্য । কিন্তু Army Beta Test প্রণয়ন করা হয়েছিল উদ্বাস্তু ও বহিরাগত লোকদের জন্য যারা ইংরেজি লিখতে বা পড়তে জানে না বা খাদের মাতৃভাষা ইংরেজি নয় তাদের জন্য।

দ্বিতীয় মহাযুদ্ধের সময়ে সামরিক বাহিনীতে নিযুক্ত মনোবিজ্ঞানীগণ উন্নত ধরনের অভীক্ষা প্রণয়নের জন্য প্রচুর গবেষণা করেন। ফলশ্রুতিতে তারা Army General classification Test, সংক্ষেপে AGCT নামক অভীক্ষাটি উদ্ভাবন করেন। এ দক্ষতা পরিমাপক অভীক্ষাটির সাহায্যে সহজেই কম বুদ্ধিমান লোক সামরিক বাহিনী থেকে বাদ দেওয়া যেত। বর্তমানকালে অবাঞ্ছিত প্রার্থীদের বাদ দিয়ে উপযুক্ত প্রার্থী বাছাই করার জন্য আরেকটি উন্নত ধরনের অভীক্ষা 'Armed Forces Qualification Test ব্যবহৃত হচ্ছে।

স্কুল, কলেজে ছাত্রছাত্রী ভর্তির ব্যাপারে বিভিন্ন দলগত অভীক্ষা রয়েছে। যেমন- Scholastic Aptitude Test, সংক্ষেপে SAT এবং School and College Ability Test, সংক্ষেপে SCAT ইত্যাদি উল্লেখযোগ্য।


বুদ্ধ্যঙ্ক নির্ণয় : স্ট্যানফোর্ড বিনে স্কেল অনুযায়ী, বুদ্ধি পরিমাপের প্রথম পদক্ষেপ হল যার বুদ্ধ্যঙ্ক নির্ণয় করা হবে তার সাথে একটি সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক গড়ে তোলা। কেননা, নতুন পরিবেশে এসে শিশু ভয় পেতে পারে। ফলে তার ফলাফলে বিরূপ প্রভাব পড়তে পারে। এরপর শিক্ষকে অভীক্ষা প্রদান করতে হবে।

কিভাবে অভীক্ষা প্রদান করা হয় এবং কিভাবে স্কোর গণনা করা হয় তা নিম্নে উদাহরণ দেওয়া হল:

ধরা যাক, ১০ বছর বয়স্ক একটি ছেলের বুদ্ধি আমরা পরিমাপ করতে চাই। প্রথমত, আমাদের এ অভীক্ষায় এমন একটি বয়স স্তর নির্ণয় করতে হবে, যেখানে ছেলেটি সব প্রশ্নগুলো সঠিকভাবে উত্তর দিতে পারে। এ সর্বনিম্নস্তর যেখানে ব্যক্তি সবগুলো প্রশ্নের উত্তর দিতে পারে, তাকে বলা হয় প্রাথমিক বয়স বা Basal Age সাধারণত প্রচলিত নিয়ম হিসেবে পরীক্ষার্থীর বয়স থেকে ২ বছর নিচের প্রশ্ন দিয়ে আরম্ভ করা হয়।

অর্থাৎ, এ বিশেষ ছেলের ক্ষেত্রে আমরা তাকে ৮ বছরের সব প্রশ্নগুলো দিব। যদি সে ঐ বয়সের সব প্রশ্ন সঠিকভাবে উত্তর দিতে পারে তাহলে তার প্রাথমিক বয়স ধরা হবে ৮ বছর। যদি সে তা না পারে তাহলে তাকে পরবর্তী শ্রেণী অর্থাৎ ৭ বছরের জন্য নির্দিষ্ট প্রশ্ন দেওয়া হবে। এমনিভাবে সর্বনিম্ন বয়স স্তর খুঁজে বের করতে হবে। ধরা যাক, ছেলেটি ৮ বছরের জন্য সব প্রশ্নগুলো সঠিকভাবে উত্তর দিতে পেরেছে। সুতরাং, তার প্রাথমিক বয়স হল ৮ বছর।

এরপর তাকে ৯ বছর শ্রেণীর প্রশ্নগুলো দেওয়া হবে। ধরা যাক, এ শ্রেণীর ৬টি প্রশ্নের মধ্যে সবগুলো সঠিকভাবে উত্তর দিতে। পেরেছে। তারপর তাকে ১০ বছর বয়সের জন্য নির্দিষ্ট প্রশ্নগুলো দেওয়া হলে সে গুটির মধ্যে ৩টি প্রশ্নের সঠিক উত্তর করতে পেরেছে। এরপর ১২ বছরের প্রশ্নগুলোর মধ্যে সে একটিমাত্র উত্তর করতে পেরেছে। এরপর দেখা গেছে, পরবর্তী কোন স্তরের কোন | প্রশ্নই সে উত্তর দিতে পারে নি। এমনিভাবে আমাদের উপরের দিকেও একটি স্তর খুঁজে বের করতে হবে, যার পর শিক্ষার্থী পরপর দু'টি শ্রেণীর কোন প্রশ্নেরই উত্তর দিতে পারে নি। যদি দেখা যায়, কোন বিশেষ পরীক্ষার্থী প্রত্যেক নয় শ্রেণীতে কিছু প্রশ্নের উত্তর | (ক্রেডিট) দিতে হবে এবং এসব স্কোরের যোগফল দ্বারাই তার মানসিক বয়স নির্ণয় করা হবে। এ মানসিক বয়সের ভিত্তিতেই নিতে পেরেছে, সেক্ষেত্রে এ অভীক্ষায় শেষ স্তর পর্যন্ত যতগুলো প্রশ্নের উত্তর দিতে পেরেছে, তার জন্য তাকে আংশিক স্কোর নির্ণয় করা হবে।

 

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Check Now
Ok, Go it!