বলীয়ানকরণ সময়সূচি কি বিভিন্ন প্রকার বলীয়ানকরণ সময়সূচি বিস্তারিতভাবে আলোচনা কর।

admin

ভূমিকা :

আমরা যখন Reinforcement দিই, তখন কতকগুলো নিয়মের উপর ভিত্তি করে এ প্রক্রিয়া সম্পন্ন হয়। অনিয়মমাফিক Reinforcement দিলে এ প্রক্রিয়া সুষ্ঠুভাবে সম্পন্ন হয় না। অর্থাৎ, কতকগুলো ধারা বা নিয়ম অবলম্বন করে যখন Reinforcement দেওয়া হয় তখন তাকে Schedule of Reinforcement বলা হয় ।


বলীয়ানকরণ সময়সূচি কি বিভিন্ন প্রকার বলীয়ানকরণ সময়সূচি বিস্তারিতভাবে আলোচনা কর।

বলীয়করণ সময়সূচি :

Reinforcement মূলত নির্ভর করে frequency এবং time এর উপর। অর্থাৎ, frequency বা time এর উপর নির্ভর করে যখন আমরা আচরণের উপর Reinforcement দিই তাকেই Schedule of Reinforcement বলে। Reinforcement কে দু'ভাবে ভাগ করা হয় । যথা :


১. অব্যাহত বলীয়ানকরণ (Continuous Reinforcement) : যতবার আচরণ করা হয় ঠিক ততবারই যদি ফলাফল আসে তখন তাকে Continuous Reinforcement বলে। যেমন- একটি ক্ষুধার্ত কুকুর যদি ১০ বার প্যাডেলে চাপ দেয় এবং প্রতিবার অর্থাৎ, ১০ বারই যদি খাবার পায় তাহলে তাকে Continuous Reinforcement বলে। এখানে কুকুরটির প্রতিটি আচরণ 'প্যাডেলে চাপ দেওয়া' এর সাথেই Reinforcement পাচ্ছে।


২. আংশিক বলীয়ানকরণ (Partial Reinforcement) : যতবার আচরণ করা হয় ঠিক ততবারই যখন ফলাফল না আসে অর্থাৎ, কিছু কিছু আচরণের পর যখন Reinforcement দেওয়া হয়ে থাকে তাকে Partial Reinforcement বলে। যেমন- ক্ষুধার্ত এক বিড়ালকে যদি খাবারের প্রত্যাশায় ১০ বার প্যাডেলে চাপ দেওয়া হয় এবং ১০ বারই খাবার Reinforcement অর্থাৎ, ফলাফল না পেয়ে বরং ৩ বার দেওয়া হয় তাকে Partial Reinforcement বলে। মূলতপক্ষে সব আচরণকে Reinforcement না দিয়ে কিছু আচরণকে Reinforcement দেই।

Partial Reinforcement কে আবার কয়েকটি ভাগে ভাগ করা হয় । যথা :


১. নির্দিষ্ট অনুপাত নির্ধারণ (Fixed Ratio Schedule) : Fixed Ratio Schedule এ ফলাফলকে নির্দিষ্ট করে একটি নির্দিষ্ট ফলাফলের পর Reinforcement দেওয়া হয়। যেমন- আমরা একটি Experimental design করলাম। এ Design এ দেখলাম যে ২০ টি Trial এ প্রতি ৫টি Trial এর পরপর একবার করে Reinforcement দিলে দেখা যাবে যে, ২০ টি Trial এর প্রথম ৫টির ফলাফলের মাথায় ১টি, ১০টির মাথায় ১টি, ১৫টির মাথায় ১টি, এবং ২০টির মাথায় ১টি দেওয়া হবে। আবার ২০টি Trial এর প্রতি ৫টি Response এর পর একবার করে Reinforcement দিলে মোট ৪টি Reinforcement হবে। এখানে Behavior কে fixed করে একটি নির্দিষ্ট Respones পর যে Reinforcement টি দেওয়া হচ্ছে তাকে fixed schedule বলে । অনুপাত এখানে সর্বক্ষেত্রে সমান 5 : 1। এখানে ৫, ১০, ১৫, ২০ একটা sequence রয়েছে।


আবার, আমরা প্রাত্যহিক জীবনের দিকে তাকালে দেখতে পাই যে, fixed ratio schedule কিভাবে জড়িত। কোন গার্মেন্টস ফ্যাক্টরিতে একজন শ্রমিকের কাজ হল শার্ট তৈরি করা। চাকরির প্রাথমিক শর্ত ছিল যে, ১০টি শার্ট সেলাই করে দিলে সে ১০টি শার্টের মজুরি পাবে। এ যে, সে behavior অর্থাৎ, (১০টি শার্ট সেলাই করা) fixed করেই সে ১০টি শার্টের মজুরি পাচ্ছে তাই Fixed ratio schedule


২. চলকীয় অনুপাত নির্ধারণ (Variable ratio schedule) : Variable অর্থ যা Vary করে। Response কে বিভিন্নভাবে পরিবর্তন করে যখন কোন Reinforcement এর একটি Schedule তৈরি করা হয় তাকে Variable ratio schedule বলে । উপরিউক্ত Experiment টি লক্ষ্য করলে দেখা যাবে যে, ২০টি Trial এ Reinforcement একটি নির্দিষ্ট Response পরপর না দিয়ে বরং ইচ্ছামতো যে কোন Response (প্রতিক্রিয়া) এর পর Reinforcement দিলে তাকে Variable ratio schedule বলে । যেমন- ২০টি Trial এর প্রথম ৫টি Response এর পর একটি Reinforcement পরবর্তীতে ৬টির মাথায়, ১০টির মাথায় একটি, ১৮টির মাথায় একটি এবং ১৯টির মাথায় একটি Reinforcement দিলে তাকে Variable ratio schedule বলে। ৫,৬,১০,১৮,১৯ এখানে কোন Sequence নেই কিন্তু বাস্তব জীবনে এর প্রয়োগ রয়েছে।


যে Schedule এ প্রাণী কয়টা response এর পর reinforcement পাবে তা সে জানে না। অর্থাৎ, কখনও ৫টি response এ reinforcement আবার কখনও ৯টি, কখনও বা ১০টি response এর পর reinforcement পাচ্ছে। এখানে reinforcement দেওয়া হচ্ছে কোন নির্দিষ্ট Response এর পর নয়। তা উৎপাদনের ক্ষেত্রেও আমরা বলতে পারি যে, Variable ratio schedule এ Fixed ratio schedule এর চাইতে উৎপাদন বেশি হবে।


৩. নির্দিষ্ট সময় নির্ধারণ (Fixed interval schedule ) : Time কে Fixed করে যখন একটি নির্দিষ্ট সময় পরপর Reinforcement দেওয়া হয়, তখন তাকে fixed interval schedule বলে । Fixed interval schedule হল সে schedule যেখানে প্রাণী একটি fixed বা নির্দিষ্ট সময় পরপর Reinforcement পেয়ে থাকে। যেমন- ৫ মিনিট, ১০মি., ১৫মি., ২০মি., । এখানে প্রতি ৫ মিনিট পরপর reinforcement পাওয়াকে fixed interval schedule বলে। অর্থাৎ, সময়কে সঠিকভাবে নির্দিষ্ট ব্যবধান অনুযায়ী ভাগ করে এ reinforcement দেওয়া হল। আর এভাবেই reinforcement এর যে schedule তৈরি করা হয় তাকে Fixed interval schedule বলে।


ধরা যাক কোন শিক্ষক ক্লাসে এসে বললেন যে, আগামী সপ্তাহে যে সোমবার সে সোমবার আমি তোমাদের পরীক্ষা নিব। এটা এক ধরনের Fixed interval schedule। কারণ পরীক্ষাটি নির্দিষ্ট সময় পর নেওয়া হবে তা নির্ধারণ করে দেওয়া হয়েছে।


৪. চলকীয় সময় নির্ধারণ (Variable interval schedule) : Time কে fixed না করে বরং Time কে Vary করে যে reinforcement দেওয়া হয় তাকে Variable interval schedule বলে। অর্থাৎ, নির্দিষ্ট সময় পর Reinforcement না দিয়ে বিভিন্ন সময় পরপর reinforcement এর যে schedule তৈরি করা হয় তাকে Variable interval schedule বলে।


কোন Experiment এ ২০টি Trial দেওয়া হবে। ২০টি Trial এ কত সময় পরপর reinforcement তা নির্দিষ্ট থাকে না বরং এক একটি সময়ের পর যেমন ২০টি Trial এর প্রথম ৫ মি. পর, ৮মি. পর, ১৩মি. পর এবং ১৯মি. পর reinforcement দেওয়া হয়। তাহলে দেখা যায় যে, সময়কে নির্দিষ্ট করে কোন reinforcement দেওয়া হয় নি। অনির্দিষ্টভাবে reinforcement দেওয়া হয়েছে।


আমাদের দৈনন্দিন জীবনে এর গুরুত্ব রয়েছে। যেমন- কোন শিক্ষক শ্রেণীকক্ষে এসে বললেন যে, আগামী সপ্তাহে যে কোন দিন তোমাদের মৌখিক পরীক্ষা নিব। এটা Variable interval schedule। কারণ এখানে সময়টাকে fixed না করে আগামী সপ্তাহের যে কোন দিন পরীক্ষা নেওয়া হবে এভাবে schedule তৈরি করা হয়েছে।


উপসংহার :

পরিশেষে বলা যায় যে, বলীয়ানকরণ হল কতকগুলো নিয়মের মাধ্যমে বল প্রয়োগ করা। অনিয়মমাফিক বল প্রয়োগ করলে কোন কাজ সুষ্ঠুভাবে সম্পন্ন হয় না। তাই সবকিছু নিয়মমাফিক করা উচিত।


#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Check Now
Ok, Go it!