রোমান সভ্যতা পতনের কারণসমূহ আলোচনা কর।

admin

ভূমিকা : পৃথিবীর ইতিহাসে রোমান সভ্যতা একটি অবিস্মরণীয় নাম। কিন্তু এই সভ্যতাও বেশী দিন টিকে থাকতে পারেনি। বিভিন্ন দুর্বলতার কারণে এই সভ্যতার পতন ঘটেছিল। ৪৭৬ খ্রিস্টপূর্বাব্দে পশ্চিম রোমান সম্রাট রোমিউলাস অগাস্টুলাস বর্বর নেতা কর্তৃক অপসারিত হলে বাহ্যত সাম্রাজ্যের পতন ঘটে। রোম সাম্রাজ্যের পতন কোনো তাৎক্ষণিক ঘটনার ফল নয়। দীর্ঘ দিনের ঘটনার পরিক্রমণ সাম্রাজ্যকে ক্ষয়িষ্ণু করে ফেলেছিল।


রোমান সভ্যতা পতনের কারণসমূহ আলোচনা কর।


→ রোম সাম্রাজ্য পতনের কারণ : যে সব কারণে রোমান সাম্রাজ্যের পতন ঘটেছিল সেগুলো নিয়ে আলোচনা করা হল-


১. সাম্রাজ্যবাদের বিকাশ : সাম্রাজ্যবাদের বিকাশের সাথে সাথে বৃহৎ রোম সাম্রাজ্যের অনেক ক্ষতি সাধন হয়েছিল। বৃহৎ নগর গুলোতে বিশৃঙ্খলার পরিমাণ দিন দিন বৃদ্ধি পেয়েছিল। নগরগুলোতে প্রশাসনিক আইনের ক্ষেত্রে দুর্বলতা প্রকাশ করেছিল বিধায় এর প্রতিরক্ষা শক্তিকে দুর্বল করেছিল।


২. দাস বিদ্রোহ : রোমান সভ্যতা পতনের অন্যতম কারণ ছিল দাসদের বিদ্রোহ। কারণ দাসদের কোনো সামাজিক ও রাজনৈতিক অধিকার ছিল না। তারা বিভিন্ন কারণে ছিল নির্যাতিত ও শোষিত। এর ফলে তারা রোমের মালিক অভিজাত শ্রেণীর বিরুদ্ধে বিদ্রোহ ঘোষণা করে।


৩. শ্রেণি দ্বন্দ্ব : রোমান সাম্রাজ্যে দাস বিদ্রোহ ছাড়া সমাজে শ্রেণি দ্বন্দ্ব লক্ষ্য করা যায়। এখানে অভিজাত শ্রেণির সমাজের উচ্চ শ্রেণি হিসেবে পরিচিত ছিল। তারা সমাজের সকল সামাজিক ও রাজনৈতিক সুযোগ সুবিধা ভোগ করত। অপর পক্ষে সাধারণ মানুষ এরা এক্ষেত্রে ছিল বঞ্চিত।


৪. কেন্দ্রীয় প্রশাসনের দুর্বলতা : রোমান সম্রাটগণ সাম্রাজ্যবাদী চিন্তা ভাবনার জন্য কেন্দ্রীয় শাসন দুর্বল হয়ে পড়ে। সাম্রাজ্যের আয়তন বেড়ে গেলে প্রশাসনিক ক্ষেত্রে এক অচল অবস্থায় সৃষ্টি হয়েছিল।


৫. অর্থনৈতিক অবক্ষয় : রোমান সাম্রাজ্য পতনের একটি উল্লেখযোগ্য কারণ ছিল অর্থনৈতিক অবক্ষয়। সাম্রাজ্যের শেষ দিকে অর্থনৈতিক ক্ষেত্রে ব্যাপক পরিবর্তন ঘটতে থাকে। দাসদের বিদ্রোহকে দমন করতে গিয়ে রোমের অনেক অর্থ নষ্ট হয়ে গিয়েছিল।


৪. প্রচলিত মুদ্রার অবক্ষয় : রোমে স্বর্ণ মুদ্রার প্রচলন ছিল। কিন্তু রোমান সম্রাট যখন এই স্বর্ণ মুদ্রার খাত মিশিয়ে মুদ্রা বাজারে ছেড়ে ছিলেন তখন রোমান মানুষ এই মুদ্রা গ্রহণ করেনি। ফলে এই মুদ্রা বাতিল হয় ।


৭. খ্রিস্টধর্মের প্রসার : রোমান সাম্রাজ্যের শেষের দিকে খ্রিস্টধর্মের প্রসার বৃদ্ধি পায়। রাষ্ট্রের পৃষ্ঠপোষকতা লাভ করার ফলে খ্রিস্ট ধর্মাবলম্বীরা নানা কারণে সাধারণ মানুষের উপর নির্যাতন করে খ্রিস্টধর্ম গ্রহণ করতে বাধ্য করে।


৮. সম্রাটের বিলাসিতা : সম্রাটের বিলাসিত রোম সাম্রাজ্যের পতনের একটি অন্যতম কারণ ছিল। রোমান সাম্রাজ্যে সম্রাটের বিলাসিতা ও সম্পত্তির প্রতিপত্তির অভাব ছিল না। কিন্তু সাধারণ মানুষ এটাকে ভাল দৃষ্টিতে দেখেনি।


৯. উত্তরাধিকার দ্বন্দ্বের সূত্রপাত : রোমান সাম্রাজ্যের শাসন ক্ষমতা গ্রহণ করার ক্ষেত্রে সুনির্দিষ্ট তেমন কোনো উত্তরাধিকার নীতি ছিল না। ফলে শাসন ক্ষমতা লাভ করার জন্য অভিজাতদের মধ্যে এক বিরাট প্রতিযোগিতা লক্ষ্য কর যায়। ফলে একটি বিশৃঙ্খলার সৃষ্টি হয়।


১০. নৈতিক অবক্ষয় : রোমান সাম্রাজ্য পতনের একটি অন্যতম কারণ ছিল নৈতিক অবক্ষয়। এসময় অর্থাৎ রোম সাম্রাজ্যের শেষের দিকে বিবাহ বিচ্ছেদ সমকামিতা, দুর্নীতি, উৎপীড়ন প্রভৃতি ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছিল।


১১. বিজ্ঞান ও প্রযুক্তি জ্ঞানের অভাবঃ রোমানদের বিজ্ঞান ও প্রযুক্তি জ্ঞানের প্রচণ্ড অভাব ছিল। রোমানরা। শিক্ষা সাহিত্য, সংস্কৃতি, ধর্ম ও আইনের ক্ষেত্রে অগ্রসর থাকলেও তারা বিজ্ঞান ও প্রযুক্তি ক্ষেত্রে অনেক পিছিয়ে ছিল। এর ফলে রোমান সাম্রাজ্য পতনকে ত্বরান্বিত করেছিল।


উপসংহার : পরিশেষে বলা যায় যে, রোমান সাম্রাজ্য তাদের শৌর্যবীর্য বেশী দিন ধরে রাখতে পারেননি। রোমান সম্রাটের প্রশাসনিক দুর্বলতার জন্য সাম্রাজ্যে এক বিশৃঙ্খল পরিবেশের সৃষ্টি হয়। ক্ষমতা লাভকে কেন্দ্র করে অভিজাতদের মধ্যে দ্বন্দ্বের সূত্রপাত ঘটে। ফলে রাজ্যের মধ্যে এক অস্থিতিশীল অবস্থায় উপনীত হলে বর্বর জার্মানরা রোম সাম্রাজ্যকে আক্রমণ করলে রোমান সম্রাটের পতন ঘটে।


#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Check Now
Ok, Go it!