সামাজিক জরিপ (Social Survey) কি? সামাজিক জরিপের প্রয়োজনীয়তা আলোচনা কর।

admin

ভূমিকা :

সামাজিক গবেষণার এক জনপ্রিয় ও ব্যাপক প্রচলিত তথ্যানুসন্ধান কৌশল হল সামাজিক জরিপ । বিভিন্ন সামাজিক ঘটনার বর্ণনামূলক তথ্য উদঘাটনমূলক ও ব্যাখ্যামূলক তথ্যাবলি জানার জন্য এ কৌশল অত্যন্ত উপযোগী। ঊনবিংশ সাব্দীর শেষ দিকে ও বিংশ শতাব্দীর প্রথম দিকে জরিপ সাধারণত পরিচালিত হতো ঘটনা সম্পর্কিত তথ্য সংগ্রহের উদ্দেশ্যে।


সামাজিক জরিপ (Social Survey) কি? সামাজিক জরিপের প্রয়োজনীয়তা আলোচনা  কর।


সামাজিক জরিপের সংজ্ঞা : আধুনিক সামাজিক জরিপ সামাজিক অবস্থা সম্পর্কে, আচরণ, সংস্থা, সম্পদ, চাহিদা ইত্যাদি সম্পর্কে তথ্য সরবরাহের সামাজিক গঠনমূলক কর্মসূচি প্রণয়ন ও বাস্তবায়নের পথ সুগম করে দেয়।


প্রামাণ্য সংজ্ঞা : আধুনিককালে সামাজিক জরিপকে ব্যাপক অর্থে ব্যবহার বা হয়। এ প্রসঙ্গে বিদ্যাধর অগ্নিহোত্রী "Social survey is broadly defined as comprehensive fact fining into numerous aspects of problems concerning social behaviour and social organization."


সামাজিক জরিপের একটি বহুল প্রচলিত সংজ্ঞায় Goode এবং Scates বলেছেন, “সামাজিক জরিপ এমন একটি সমবেত উদ্যোগ যা একটি নির্দিষ্ট ভৌগোলিক এলাকায় বসবাসকারী জনগণ তাদের অবস্থা ও বিরাজমান সামাজিক সমস্যা সম্পর্কে অনুসন্ধান ও অবস্থা নির্ণয়ের জন্য গবেষণা কৌশল প্রয়োগ করে থাকে এবং সাধারণত সামাজিক সংস্কার ও উন্নতি বিধানকল্পে, গঠনমূলক কর্মসূচি প্রণয়নের সাথে জড়িত।”


Grinnel Jr. এর ভাষায়, "A research process in which data are collected with a survey type of measuring instrument to obtain opinions or answers from a population or sample of respondents in order to describe or study them as a group. অর্থাৎ, এটি হল একটি গবেষণা প্রক্রিয়া যেখানে নিরীক্ষাধর্মী পরিমাপ কৌশল প্রয়োগ করে একটি জনসমষ্টি অথবা নমুনাভুক্ত উত্তরদাতাদের মতামত ও অন্যান্যা তথ্যাবলি সংগ্রহের চেষ্টা করা হয় যাতে করে তাদেরকে একটি দল হিসেবে বর্ণনা ও ব্যাখ্যা করা যায়।


মোহাম্মদ শরিফ আশরাফ উল্লেখ করেছেন, সামাজিক জরিপ একটি সমস্যা সমাধান প্রক্রিয়া। এটি বিভিন্ন সমষ্টি জীবনের প্রকৃতি, বিস্তৃতি ও সম্পর্কের তথ্য উদ্ঘাটনে তৎপর। সামাজিক সমস্যার বিভিন্ন দিক, অবস্থা, প্রভাব ও তার প্রতিকার নিরূপণের প্রথম পদক্ষেপ হল সামাজিক জরিপ। এটি সমষ্টির আর্থসামাজিক উন্নয়ন ও বিকাশের লক্ষ্যে গৃহীত সমষ্টি উদ্যোগের পূর্বশর্ত।


সামাজিক জরিপকে জরিপ গবেষণা হিসেবে চিহ্নিত করে একটি আধুনিক সংজ্ঞা প্রদান করেছেন। Louise H. Kidder এবং Charls M. Judd. তাঁদের মতে, "Research that uses such pre-experimental designs to gather data about the distribution of variables and the relationship among variables is known as survey research." অর্থাৎ, যে গবেষণায় চলকসমূহের সম্পর্ক এবং চলকের বিন্যাস সম্পর্কিত অনুরূপ প্রাক পরীক্ষামূলক নকশা ব্যবহার করা হয় তাকে জরি গবেষণা বলে।


তাই বলা যায়, সামাজিক জরিপ হল সামাজিক গবেষণার ক্ষেত্রে ব্যবহৃত এমন একটি প্রক্রিয়া যার দ্বারা বিভিন্ন কৌশলে তথ্যাবলি সংগ্রহ, তথ্যাবলির ব্যাখ্যা, বিশ্লেষণ ও অনুসন্ধান এবং সিদ্ধান্তে উপনীত হওয়া যায় ।


সামাজিক জরিপের গুরুত্ব বা উপযোগিতা :

সামাজিক জরিপ যেসব ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে তা নিম্নে আলোচনা করা হল :

 

১. বিভিন্ন বিষয়ে জ্ঞান :

জনসংখ্যা, শিক্ষা, স্বাস্থ্য, পুষ্টি, গৃহব্যবস্থা, সামাজিক সমস্যা ইত্যাদি বিষয়ে কোন পরিকল্পনা গ্রহণ করতে হলে উপরিউক্ত বিষয়ে জ্ঞান থাকা আবশ্যক। আমাদের দেশে বিভিন্ন এলাকায় তার সমস্যা, এলাকাবাসীর সামাজিক,অর্থনৈতিক ও সাংস্কৃতিক অবস্থা সম্পর্কে জানতে জরিপ পদ্ধতি বিশেষভাবে সহায়তা করে।


২. সামাজিক উন্নয়ন ও প্রাপ্তি :

এক্ষেত্রে সামাজিক জরিপ এক গুরুত্বপূর্ণ স্থান দখল করে আছে। সামাজিক পরিকল্পনার জন্য বাস্তব অবস্থা জরিপ অপরিহার্য। অন্যথায়, এ পরিকল্পনা কখনও বাস্তবমুখী হবে না এবং এর দ্বারা সামাজিক সমস্যার সমাধান করা সম্ভব হবে না।


৩. পরিকল্পনা মূল্যায়ন :

কোন এলাকার উন্নয়নের জন্য কোন পরিকল্পনা বাস্তবায়ন করা হলে এর সঠিক মূল্যায়নের জন্যও সামাজিক জরিপ আবশ্যক।


৪. জটিল সমস্যা সমাধান :

আমাদের দেশে সামাজিক সমস্যা অনেক জটিল প্রকৃতির। পৃথিবীর অন্যান্য দেশের সমস্যা হতে আমাদের দেশের সমস্যা ভিন্ন। আবার আমাদের দেশের শহর ও গ্রামাঞ্চলের সমস্যা ভিন্ন প্রকৃতির। সামাজিক জরিপ পদ্ধতির মাধ্যমে শহর বা গ্রামাঞ্চলের সমস্যার প্রকৃতি ধরন নির্ধারণ করে সে অনুযায়ী সমাধানের পরিকল্পনা গ্রহণ করা সম্ভব হয়।


৫. তথ্যের নির্ভরযোগ্যতা যাচাই :

সংগৃহীত তথ্যের সঠিকতা ও নির্ভরযোগ্যতার মধ্যে সামাজিক জরিপের কার্যকারিতা নিহিত। যে বিষয়ে অনুকরণ করা হবে, সে বিষয়ে সুস্পষ্ট ধারণা না থাকলে সঠিক ও নির্ভরযোগ্য তথ্য লাভের সম্ভাবনা কমে যায়। ফলে জরিপের কার্যকারিতাও নষ্ট হয়।


৬. জনগণের সক্রিয় অংশগ্রহণ :

উন্নয়ন কর্মসূচিতে জনগণের সক্রিয় অংশগ্রহণের জন্য প্রয়োজন জনমত গঠন। নতুন কর্মসূচি গ্রহণের সমাজসেবা কর্মসূচি পুনরাবৃত্তি রোধ, বিভিন্ন কর্মসূচির মধ্যে সমন্বয় সাধন ইত্যাদির জন্য প্রয়োজন সামাজিক জরিপের।


৮. যে কোন সমস্যা গভীর ও সঠিকভাবে জানতে, নির্ণয়ে ও তার সমাধানে সামাজিক জরিপ সহায়তা করে।


৯. তুলনামূলক অনুসন্ধানে সামাজিক জরিপ যথেষ্ট সহায়ক।


১০. সামাজিক জরিপ রাষ্ট্রীয় নীতিনির্ধারণ ও পরিকল্পনা প্রণয়ন, কর্মসূচি গ্রহণ ও প্রশমনে প্রয়োজনীয় তথ্য সরবরাহ করে থাকে


১১. বিরাটসংখ্যক সামাজিক উপাদান এর উপর অনুসন্ধান কাজ সামাজিক জরিপের মাধ্যমে সম্ভব।


১২. সামাজিক জরিপ সামাজিক পরিবর্তনের ধারা ও বিশৃঙ্খলার মাত্রা এবং এর কারণসমূহ খুঁজে বের করার ক্ষেত্রে অবদান রাখে।


উপসংহার :

উপরিউক্ত আলোচনার পরিশেষে বলা যায়, সামাজিক জরিপ ও কেস স্টাডির মধ্যে অনেক পার্থক্য থাকলেও উভয়ের মধ্যে মিল পরিলক্ষিত হয়। বস্তুত যখন সামাজিক জরিপ কোন অবস্থা বা সমস্যা সম্পর্কে প্রাপ্ত তথ্য দিতে পারে না তখন সুগভীর এ সুবিস্তৃত তথ্য পাওয়ার জন্য কেস স্টাডি পদ্ধতির ব্যবহার অপরিহার্য হয়ে পড়ে।


#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Check Now
Ok, Go it!