প্রত্যক্ষণের সংজ্ঞা দাও। সংবেদন ও প্রত্যক্ষণের মধ্যকার পার্থক্যগুলো আলোচনা কর।

admin

ভূমিকা :

আমরা কোন না কোন পরিবেশে বাস করি এবং এ পরিবেশকে আমরা জানি। একথা সত্য যে, পরিবেশ সম্পর্কে আমাদের জ্ঞান বহুলাংশে ইন্দ্রিয়ের মাধ্যমে প্রাপ্ত সংবেদনের উপর নির্ভরশীল। কিন্তু একথাও সমপরিমাণে সত্য, পরিবেশ সম্পর্কে আমাদের অভিজ্ঞতার মধ্যে ইন্দ্রিয় সংবেদন ছাড়াও অনেক কিছু আছে। আমরা যখন কোন বস্তু দেখি, তখন আমরা প্রকৃতপক্ষে কতকগুলো আলোক সংবেদন পাই । কিন্তু আমরা এতেই তুষ্ট থাকি না। আমরা বলি যে, একটি বস্তু দেখা যাচ্ছে এবং সে বস্তুটির নামকরণও করি। বস্তুটির যাবতীয় গুণ ও বৈশিষ্ট্য আমাদের ইন্দ্রিয়ের নিকট ধরা পড়ে না। এসব গুণ ও বৈশিষ্ট্য প্রত্যক্ষণের সাহায্যে সরবরাহ করা হয়।




প্রত্যক্ষণ (Perception) :

প্রত্যক্ষণ হল সংবেদন ও প্রতিক্রিয়া এ দু'য়ের মধ্যবর্তী একটি মানসিক অবস্থা। সংবেদনরে যখন ব্যাখ্যা করা হয়, তখনি তা হয়ে উঠে প্ৰত্যক্ষণ ।


ক্রাইডার ও অন্যান্যরা বলেছেন, “প্রত্যক্ষণ সংবেদনের একটি ঘনিষ্ট প্রক্রিয়া, যার সাহায্যে মস্তিষ্ক সংবেদনের নির্বাচন, সংগঠ এবং ব্যাখ্যা করে থাকে।”


মরগান ও কিং বলেছেন, “পৃথিবী আমাদের কাছে কেমন দেখায়, কেমন শুনায়, কেমন অনুভূত হয়, কেমন স্বাদ বা মাং বিশিষ্ট মনে হয় তাকেই প্রত্যক্ষণ বলে। পৃথিবী সম্বন্ধে একজন ব্যক্তির অব্যবহিত অভিজ্ঞতাই হল তার প্রত্যক্ষিত পৃথিবী অর্থাৎ সহজকথায় বলা যায়, আমরা পৃথিবীর বিভিন্ন বিষয় বা বস্তু সম্বন্ধে বিভিন্ন ধারণালব্ধজ্ঞান অর্জন করি। অর্থাৎ, পৃথিবীকে যেভাবে দর্শন করি, শ্রবণ করি, অনুভব করি, ঘ্রাণ নেই এবং স্বাদ গ্রহণ করি সেগুলো হল প্রত্যক্ষণ ।


আচরণবাদীদের মতে, ‘উদ্দীপক ও প্রতিক্রিয়ার মধ্যবর্তী মস্তিষ্ক ক্রিয়াকেই প্রত্যক্ষণ বলে। তারা প্রত্যক্ষণকে উদ্দীপকের পার্থক্যকরণ ও প্রতিক্রিয়া নির্বাচনের প্রক্রিয়া হিসেবে ব্যাখ্যা করেন। সমগ্রবাদীরা প্রত্যক্ষণকে উদ্দীপক প্রতিক্রিয়ার স্থান, কাল সংগঠন প্রবণতার সম্মিলিত রূপ হিসেবে বর্ণনা করেছেন।


উদাহরণস্বরূপ, পথ চলতে চলতে হঠাৎ শুনতে পেলাম কে যেন আমায় পিছন থেকে ডাকছে। প্রথমে কানে ভেসে এল একি কণ্ঠস্বর, কিন্তু একটু সচেতন হতেই বুঝতে পারলাম যে, এ স্বর আমার এক পরিচিত বন্ধুর। প্রথম স্তরটির স্তরে স্বরটি ছিল সংবেদন, কিন্তু বন্ধুর কণ্ঠস্বর বলে যখন তাকে বুঝতে পারলাম তখন তা সংবেদনের স্তরে সীমাবদ্ধ না থেকে প্রত্যক্ষণে পরিণত হল 


সুতরাং বলা যায় যে, প্রত্যক্ষণ হল সংবেদনের একটি অর্থবহ ব্যাখ্যা। সংবেদন ও অন্যান্য বহু উপাদানের মিশ্রণে প্রত্যক্ষণ হয়ে থাকে।


আর সংবেদনের অর্থবোধ বা ব্যাখ্যাই হল প্রত্যক্ষণ। প্রত্যক্ষণ হল সংবেদন ও প্রতিক্রিয়া এ দু'য়ের মধ্যবর্তী একটি মানসিক সংবেদন ও প্রত্যক্ষণের মধ্যে পার্থক্য : সংবেদন হল জ্ঞানের সরলতম উপাদান। উদ্দীপনার প্রাথমিক চেতনা বা প্রক্রিয়া। কখন সংবেদন শেষ হয় এবং প্রত্যক্ষণ শুরু হয় যে সেটা পরিষ্কার করে বলা যায় না। তবুও মনোবিজ্ঞানীগণ সংবেদন ও

প্রত্যক্ষণের মধ্যে পার্থক্য নির্ণয় করার চেষ্টা করেছেন।


নিচে সংবেদন ও প্রত্যক্ষণের মধ্যকার পার্থক্যসমূহ আলোচনা করা হল :

১. সংবেদন হল উদ্দীপনার প্রাথমিক অনুভূতি এবং প্রত্যক্ষণ হল সংবেদনের অর্থবহ ব্যাখ্যা।


২. সংবেদন একটি প্রান্তীয় প্রক্রিয়া এবং প্রত্যক্ষণ একটি কেন্দ্রীয় প্রক্রিয়া। বাইরের জগতের উদ্দীপকগুলো ইন্দ্রিয়সমূহকে আঘাত করলে উদ্দীপনাসমূহ মস্তিষ্কের সংবেদন কেন্দ্রে পৌঁছে এবং উদ্দীপক সম্পর্কে প্রাণী প্রাথমিক অনুভূতি বা সংবেদন সুতরাং, প্রত্যক্ষণ একটি কেন্দ্রীয় প্রক্রিয়া করে। কাজেই সংবেদন একটি প্রান্তীয় প্রক্রিয়া। প্রত্যক্ষণের সময় এগুলো ছাড়াও মস্তিষ্কের সংযোগ কেন্দ্র সক্রিয় হয়।


৩. সংবেদন হল কেবলমাত্র উপস্থাপনমূলক এবং প্রত্যক্ষণ হল একাধারে উপস্থাপনমূলক ও পুনরুজ্জীবনমূলক প্রক্রিয়া। সংবেদনে বাহ্যিক ও অভ্যন্তরীণ উদ্দীপককে মস্তিষ্কের একটি অংশে উপস্থিত করা হয়। কিন্তু প্রত্যক্ষণে উদ্দীপকের উপস্থাপন ছাড়াও উদ্দীপকটিকে অতীত অভিজ্ঞতার আলোকে বিশ্লেষণ ও ব্যাখ্যা করে তোলা হয় ।


৪. সংবেদন অপেক্ষাকৃত নিষ্ক্রিয় প্রক্রিয়া এবং প্রত্যক্ষণ অপেক্ষাকৃত সক্রিয় প্রক্রিয়া। বাইরের জগতের বিভিন্ন ঘটনা ইন্দ্রিয়ের সংস্পর্শে এলে সংবেদন সৃষ্টি হয়। অর্থাৎ, সংবেদন একটি নিষ্ক্রিয় প্রক্রিয়া। তার প্রত্যক্ষণের সময় ব্যক্তি বিভিন্ন উদ্দীপনার মধ্যে থেকে মাত্র দুই একটি উদ্দীপকের প্রতি মনোযোগ দিয়ে থাকে। এরূপ মনোযোগ হল প্রত্যক্ষণের একটি সক্রিয় প্রক্রিয়া।


৫. সংবেদন একটি সরল প্রক্রিয়া এবং প্রত্যক্ষণ একটি জটিল প্রক্রিয়া। সংবেদনের সময় আমরা কোন বস্তু সম্পর্কে একটি প্রাথমিক অনুভূতি লাভ করে থাকি। কিন্তু প্রত্যক্ষণের সময় ঐ বস্তু সম্পর্কে একটি পূর্ণাঙ্গ জ্ঞান লাভ করে থাকি ।


৬. সংবেদন একটি অসংগঠিত প্রক্রিয়া এবং প্রত্যক্ষণ একটি সংগঠিত প্রক্রিয়া। এক বা একাধিক উদ্দীপক থেকে ায়বিক উত্তেজনা যখন মস্তিষ্কে পৌঁছে তখন সেগুলো অসংগঠিত অবস্থায় থাকে। এতে বস্তু সম্পর্কে একটি পূর্ণরূপ পাওয়া যায় না। মস্তিষ্ক সংবেদনযুক্ত বিভিন্ন অসংগঠিত উদ্দীপক সংগঠিত করে থাকে। সংবেদনের এরূপ সংগঠনকে প্রত্যক্ষণ বলা হয়। সুতরাং সংবেদন হল একটি অসংগঠিত প্রক্রিয়া এবং প্রত্যক্ষণ একটি সংগঠিত ও সুসমঞ্জস প্রক্রিয়া ।


৭. সংবেদন শিক্ষার্জিত প্রক্রিয়া নয়। কিন্তু প্রত্যক্ষণ শিক্ষালব্ধ প্ৰক্ৰিয়া। সংবেদন দৃষ্টির জন্য শিক্ষণের কোন ভূমিকা নেই। ব্যক্তির ইন্দ্রিয়গুলো ভালো থাকলে সংবেদন ঘটবে। কিন্তু প্রত্যক্ষণ সম্পূর্ণভাবে শিক্ষণ দ্বারা প্রভাবিত ।


৮. সংবেদন প্রেষণা এবং আশা-আকাঙ্খার প্রভাবমুক্ত। ব্যক্তির ইচ্ছা, অনিচ্ছা, মনোভাব, আবেগ, প্রেষণা ইত্যাদি অভ্যন্তরীণ শর্তাবলি দ্বারা সংবেদন প্রভাবিত হয় না। কিন্তু এসব শর্তাবলি দ্বারা প্রত্যক্ষণ প্রভাবিত হয়।


৯. মনোবিজ্ঞানী Woodworth বলেছেন, সংবেদন হল উদ্দীপকের প্রতি প্রথম প্রতিক্রিয়া এবং প্রত্যক্ষণ হল উদ্দীপকের দ্বিতীয় প্রতিক্রিয়া।


১০. সংবেদনে উদ্দীপনার অর্থ জানা যায় না। কিন্তু প্রত্যক্ষণে উদ্দীপনার অর্থ জানা যায় ।

১১. সংবেদনে বস্তুর গুণের চেতনা প্রকাশ পায়। আর প্রত্যক্ষণে বস্তুর অস্তিত্বের চেতনা প্রকাশ পায়।


১২. সংবেদনের সময় ইন্দ্রিয়, নিউরণ এবং মস্তিষ্কের সংবেদন কেন্দ্র কাজ করে। অন্যদিকে, প্রত্যক্ষণের বেলায় ইন্দ্রিয়, নিউরণ, মস্তিষ্কের সংবেদন কেন্দ্র এবং মস্তিষ্কের সংযোগ কেন্দ্র কাজ করে ।


১৩. সংবেদন জ্ঞান নয় । এটি জ্ঞানের উপাদান যোগায় মাত্র। প্রত্যক্ষণ হল বস্তুর ঘটনার স্থান। মনোবিজ্ঞানী James এর ভাষায়, সংবেদন হল কেবলমাত্র বস্তুটির সাথে নিছক পরিচয়, প্রত্যক্ষণ হল বস্তুটির সম্পর্কে সম্যক বা সুস্পষ্ট জ্ঞান' ।


১৪. সংবেদনের ক্ষেত্রে বস্তুর পূর্ণরূপটি পাই না। তার অংশ বিশেষকে অর্থাৎ, এক বা একাধিক গুণকে পেয়ে থাকি। প্রত্যক্ষণের পূর্ণরূপ আমাদের গোচর হয়। কোন লাল ফুল প্রত্যক্ষণ করার সময়ে ফুল এবং তার লাল বর্ণ বিচ্ছিন্নভাবে জ্ঞাত হই না। একটি সমগ্র বস্তুরূপে জ্ঞাত হই। কিন্তু সংবেদনে বস্তুর অংশ বা গুণ জ্ঞাত হই। যেমন- লাল রঙের সংবেদন।


উপসংহার :

পরিশেষে বলা যায়, সংবেদন ও প্রত্যক্ষণের মধ্যে পার্থক্য থাকলেও এদের মধ্যে অনেক বিষয়ে সাদৃশ্য পারছে। এরা আসলে একই লম্বা দিগন্তের দু'টি বিন্দু। প্রত্যক্ষণের সৃষ্টি মূলত সংবেদন থেকেই। সংবেদনকে যখন যুক্তিপূর্ণভাবে

ব্যাখ্যা করা হয় তখনই হয় প্রত্যক্ষণ। তাই এ দু'টি বিষয়ের মধ্যে পার্থক্য বেশি থাকলেও সম্পর্ককে অস্বীকার করা যায় না।


#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Check Now
Ok, Go it!