উত্তম সংবিধানেরর বৈশিষ্ট্যসমূহ আলোচনা কর। (উত্তম সংবিধানের বিশেষত্বসমূহ কী কী?)

admin

ভূমিকা :

প্রত্যেক রাষ্ট্রেরই একটি সংবিধান থাকে । সংবিধান ব্যতীত কোন রাষ্ট্রই সুষ্ঠুভাবে পরিচালিত হতে পারে না । সংবিধান হলো রাষ্ট্রের তথা সমগ্র জনসাধারণের আশা-আকাঙ্ক্ষা বাস্তবায়নের একটি সুনির্দিষ্ট পন্থা। সংবিধানের মাধ্যমে জনসাধারণের আশা-ভরসার প্রতিফলন ঘটে। তাই একে হতে যাতে হবে উত্তম এবং আদর্শ স্থানীয়। উত্তম না হলে সংবিধান না সেটি থাকার সমতুল্য।


রুশের মতে, “একটি সুস্থ ও শক্তিশালী সুপ সংবিধান হলো সবচেয়ে বড় চাওয়ার বিষয়।” (A healthy and strong constitution is the first thing to be sought.)


উত্তম সংবিধানেরর বৈশিষ্ট্যসমূহ আলোচনা কর।


উত্তম সংবিধানের বৈশিষ্ট্য :

নিম্নে উত্তম সংবিধানের উই বৈশিষ্ট্যসমূহ আলোচনা করা হলো :


১. সুস্পষ্টতা :

সুস্পষ্টতা উত্তম সংবিধানের একটি অন্যতম বৈশিষ্ট্য। সংবিধানের ধারা স্পষ্ট এবং স্বচ্ছ হওয়া আবশ্যক, যেন সাম সে বিষয়ে সহজে সঠিক জ্ঞানলাভ করা যায়। কোন বিষয়ে যেন মূল বিভ্রান্তির সৃষ্টি না হয় সেদিকের প্রতি নজর রাখা কর্তব্য। কোন পরি জটিল বা দ্বি-অর্থের প্রয়োগ থাকা বাঞ্ছনীয় নয়, কারণ এতে ভুল এি বুঝাবুঝির অবকাশ থাকে। সহজে বোধগম্যতা উত্তম সংবিধানের সাম একটি বৈশিষ্ট্য। এর ভাষা হবে সহজ ও সাবলীল।


২. সংক্ষিপ্ততা :

"Constitution shall be good which is as short as possible. " - K. C. Wheare. সংক্ষিপ্ততা উত্তম সংবিধানের অপর একটি বৈশিষ্ট্য। এটার বিভিন্ন সং ধারা, উপধারা সংক্ষিপ্ত হওয়া বাঞ্ছনীয় যাতে এটার মধ্যে অযথা ভাব অপ্রয়োজনীয় প্রসঙ্গের অনুপ্রবেশ না ঘটে। তবে সংক্ষিপ্ত করার ন্যা জন্য প্রয়োজনীয় বিষয়াদিকে বাদ দেওয়া যাবে না। সকল বিষয়ের উল্লেখ থাকা প্রয়োজন। তাই সংক্ষিপ্ততা এবং ব্যাপকতা উত্তম সংবিধানের বৈশিষ্ট্য।


৩. স্থায়িত্ব :

যে কোন দেশের উন্নতি ও প্রগতি নির্ভরশীল সেদেশের রাজনৈতিক স্থিতিশীলতার উপর। অতএব সংবিধান এমনভাবে তৈরি হবে যাতে রাজনৈতিক দলগুলোর পারস্পরিক বিরোধ না থাকে । এমতাবস্থায় সংবিধান অবশ্যই স্থায়ী হতে হবে। সাংবিধানিক কাঠামোর স্থায়িত্ব না থাকলে রাজনৈতিক দলগুলো ইচ্ছামতো এর অপব্যবহার করতে পারে। ফলে সংবিধানের স্থায়িত্ব প্র হচ্ছে উত্তম সংবিধানের গুরুত্বপূর্ণ একটি বৈশিষ্ট্য ।


৪. ব্যাপকতা :

ব্যাপকতা উত্তম সংবিধানের অন্যতম বৈশিষ্ট্য। সামগ্রিকভাবে রাষ্ট্রের অন্তর্গত বিভিন্ন রাজনৈতিক প্রতিষ্ঠানের গঠন, রাজনৈতিক ক্ষমতার প্রয়োগ পদ্ধতি, শাসক শাসিতের সম্পর্কের রূপরেখা প্রভৃতি সম্পর্কে বিধিবিধান ও সংবিধানে উল্লেখ থাকা উচিত। অধ্যাপক গেটেল (Gettell) এর মতে, "A constitution should be comprehensive, that is, it should cover the whole field of government."


৫. লিখিত রূপ :

উত্তম সংবিধান লিখিত হওয়াই শ্রেয়। ে যুক্তরাষ্ট্রীয় ব্যবস্থায় সংবিধান লিখিত না হলে অঙ্গরাজ্য ও কেন্দ্রের ল মধ্যে অচলাবস্থা দেখা দিবে। অন্যান্য সরকার ব্যবস্থায় ও  সংবিধান লিখিত এবং দুষ্পরিবর্তনীয় রাখা হয়। এতে সরকার | যেমন এর কর্তৃত্বের সীমারেখা বুঝতে পারে তেমনি জনগণও তাদের অধিকারের মাত্রা সম্পর্কে জানতে পারে।


৬. মৌলিক অধিকার নিশ্চিতকরণ :

আদর্শ সংবিধানশুধু রাষ্ট্রপরিচালনার মূলনীতির উল্লেখ থাকলেই হবে না। এর মধ্যে না কর। জনসাধারণের মৌলিক অধিকার সন্নিবেশিত হওয়া আবশ্যক। | ফলে সরকার ব্যক্তির কোন মৌলিক অধিকার ক্ষুণ্ণ করলে সে ন থাকে। আদালতের স্মরণাপন্ন হয়ে প্রতিকার চাইতে পারে। অধ্যাপক “লাস্কি বলেছেন, “উত্তম সংবিধানে অবশ্যই মৌলিক অধিকারগুলো আকাঙ্ক্ষা সন্নিবেশিত হবে।”


৭. উত্তম সংশোধন পদ্ধতি :

'সংবিধানের মূলনীতি পরিবর্তন ধান না সেটিকে নিশ্চিত করা উত্তম সংবিধানের বৈশিষ্ট্য। উত্তম সংবিধান ক্তিশালী সুপরিবর্তনীয় হবে না, আবার দুষ্পরিবর্তনীয় হবে না। এ দু'য়ের মধ্যবর্তী পন্থাই হবে এর কাম্য। এমতাবস্থায় এরূপ সংবিধান কেবল দেশের প্রয়োজনীয় মুহূর্তেই সংশোধিত হবে। এ প্রসঙ্গে প্রধানের উইলোবি বলেছেন, "Rigidity and eligibility are the two opposing tendencies of a good constitution." 


৮. সময়োপযোগী :

আদর্শ সংবিধান হবে সময়োপযোগী। যেনা সামাজিক পরিবর্তনের সাথে সাথে মানুষের মানসিকতা ও Bনে মূল্যবোধের পরিবর্তন হচ্ছে। সংবিধানকে এমন হতে হবে যেন কোন পরিবর্তিত পরিস্থিতির সাথে সংস্য বিধান করে চলতে পারে। তা ভুল। এরিস্টটলের মতে, “সেই সংবিধানই ভালো যা পরিবেশের সাথে ধানের সামঞ্জস্য রাখতে পারে।” (That constitution is best which is best attainable under circumstances.)


 ৯. ভারসাম্য রক্ষা :

সরকারের বিভিন্ন বিভাগের মধ্যে এবং Pare. সরকার ও জনগণের মধ্যে ক্ষমতা বণ্টনের ভারসাম্য রক্ষাও উত্তম বিভিন্ন সংবিধানের অন্যতম বৈশিষ্ট্য। সরকারের সকল বিভাগের মধ্যে অযথা ভারসাম্যপূর্ণ সম্পর্ক বিরাজমান থাকা জরুরি। আবার জনগণের ন্যায্য অধিকার নিশ্চিত করা কম গুরুত্বপূর্ণ নয় ।


১০. জনমতের অগ্রাধিকার :

উত্তম সংবিধানে জনমতের প্র তিফলন ঘটে। কেননা এরূপ সংবিধান সকল দলমত নির্বিশেষে শীল সবার প্রতিনিধি নিয়ে গঠিত একটি গণপরিষদ বা কর্তৃত্বসম্পন্ন ধান কোন সংস্থা কর্তৃক রচিত হয়। ফলে এরূপ সংবিধান জনমতের রক ধারক ও বাহক হয়। জনমতের প্রতি লক্ষ রেখেই সময়ে সময়ে | সংবিধান পরিবর্তিত ও পরিবর্ধিত হয়ে যুগোপযোগী হবে । 


 ১১. স্বাধীন ও নিরপেক্ষ বিচার ব্যবস্থা :

ন্যায়বিচার নিত্ব প্রতিষ্ঠার জন্য একটি স্বাধীন ও নিরপেক্ষ বিচার ব্যবস্থার গুরুত্বকে অস্বীকার করা যায় না। উত্তম সংবিধানই এ বিষয়টি নিশ্চিত তম করতে পারে। অর্থাৎ সংবিধান এমনভাবে প্রণীত হবে যাতে বিচার বিভাগ, আইন বিভাগ ও শাসন বিভাগের স্বৈরাচার থেকে ব্যক্তির অধিকার রক্ষা করতে পারে এবং সংবিধানের অভিভাবক ও ব্যাখ্যাকর্তা হিসেবে গুরুদায়িত্ব পালন করতে পারে। তাই র স্বাধীন ও নিরপেক্ষ বিচার ব্যবস্থার পদ্ধতি উত্তম সংবিধানের at একটি গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য হিসেবে বিবেচিত হয়।


১২. সামাজিক ঐতিহ্যপূর্ণ :

উত্তম সংবিধানকে অবশ্যই সামাজিক ঐতিহ্য এবং জাতীয় পরিচয়ের প্রতিচ্ছবি হতে হবে। । কেননা সংবিধানের মাধ্যমেই একটি দেশ, রাষ্ট্র ও জাতির পরিচয় লাভ করা যায়। সংবিধানের মাধ্যমেই জাতির স্বকীয়তা ও মৌলিকত্ব ফুটে ওঠে।


১৩. আইনের অনুশাসন :

উত্তম সংবিধানে আইনের অনুশাসন প্রতিষ্ঠিত হয়। আইনের দৃষ্টিতে সাম্য ও আইনসমূহের স দ্বারা সমভাবে সংরক্ষিত হওয়ার অধিকার নিশ্চিতকরণ করা উত্তম ক সংবিধানের আরেকটি বৈশিষ্ট্য।


১৪. গণতন্ত্র :

উত্তম সংবিধানের আর একটি বৈশিষ্ট্য হলো স গণতন্ত্র । গণতন্ত্র না থাকলে উত্তম সংবিধান নিশ্চিত করা যায় না। K. C. Wheare বলেছেন, “উত্তম সংবিধানের জন্য গণতন্ত্রই প হলো উত্তম ক্ষেত্র।"


১৫. সার্বভৌম ক্ষমতার ভারসাম্য রক্ষা :

উত্তম সংবিধানে সার্বভৌম ক্ষমতা সংগতিপূর্ণ উপায়ে বণ্টন করা হয়। অর্থাৎ উত্তম সংবিধানের একটি প্রধান বৈশিষ্ট্য সার্বভৌম ক্ষমতার ভারসাম্য রক্ষা। আইনসভার সার্বভৌমত্ব, রাজনৈতিক সার্বভৌমত্ব বণ্টন ক্ষেত্রে উত্তম সংবিধান বিশেষ ভূমিকা পালন করে। সরকার ও জনগণের মধ্যে ভারসাম্য রক্ষা করা অত্যাবশ্যক নতুবা গণঅভ্যুত্থান বা বিপ্লবের ভয় থেকে যায়।


উপসংহার :

পরিশেষে বলা যায় যে, একটি দেশের সংবিধান উত্তম কি না তা উপর্যুক্ত বৈশিষ্ট্য থেকে জানা যায়। তবে সংবিধানের নীতি বা বৈশিষ্ট্যকে যতই নিরপেক্ষ ও উত্তম চরিত্র দান করা হোক না কেন তার সার্থকতা অনেকাংশে নির্ভর করে সরকার কীভাবে এটিকে পরিচালিত করবে তার উপর। উত্তম সংবিধান দ্বারা একটি জাতির চরিত্র সম্পর্কে অবগত হওয়া যায়। উত্তম সংবিধান হলো রাষ্ট্রের প্রাণস্বরূপ ।


#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Check Now
Ok, Go it!