যুক্তরাষ্ট্রীয় সরকারের প্রধান প্রধান বৈশিষ্ট্য আলোচনা কর

admin

  ভূমিকা :

যুক্তরাষ্ট্রীয় সরকার বা শাসনব্যবস্থায় দুটি সরকারের অস্তিত্ব লক্ষ করা যায়, যা কেন্দ্র বা জাতীয় সরকার এবং রাজ্য বা প্রাদেশিক সরকার। এককেন্দ্রিক সরকারে যেমন কেন্দ্রের যে প্রাধান্য কিন্তু যুক্তরাষ্ট্রীয় সরকারে কোনো সরকারের তেমন প্রাধান্য নেই। তাই যুক্তরাষ্ট্রীয় সরকার অন্যান্য সরকার থেকে স্বতন্ত্র, আর এই স্বতন্ত্র সরকার ব্যবস্থার রয়েছে কিছু স্বতন্ত্র বৈশিষ্ট্য।


যুক্তরাষ্ট্রীয় সরকারের প্রধান প্রধান বৈশিষ্ট্য আলোচনা কর



যুক্তরাষ্ট্রীয় সরকারের বৈশিষ্ট্য :

নিম্নে যুক্তরাষ্ট্রীয় সরকারের বৈশিষ্ট্য আলোচনা করা হলো :

১. দ্বৈত সরকার :

যুক্তরাষ্ট্রীয় শাসনে দুই ধরনের সরকার বিদ্যমান থাকে। যথা : কেন্দ্রীয় সরকার ও প্রাদেশিক সরকার। উভয় সরকার ব্যবস্থাই সংবিধান দ্বারা ক্ষমতা প্রাপ্ত হয় এবং স্ব স্ব ক্ষেত্রে স্বাধীনভাবে কাজ করে।


আরো পড়ুন: যুক্তরাষ্ট্রীয় সরকার কী?


২.দ্বিকক্ষ বিশিষ্ট আইনসভা :

এ সরকার ব্যবস্থায় কেন্দ্রীয় আইনসভার সাধারণত দুটি কক্ষ থাকে; যথা : উচ্চ কক্ষ ও নিম্ন কক্ষ। উচ্চ কক্ষ সাধারণ জনগণ কর্তৃক নির্বাচিত হয় এবং নিম্ন কক্ষ প্রাদেশিক পরিষদ কর্তৃক নির্বাচিত হয়।


৩. দ্বৈত-নাগরিকত্ব :

যুক্তরাষ্ট্রীয় সরকারের অন্যতম বৈশিষ্ট্য হলো দ্বৈত নাগরিকত্ব। এখানে জনগণ একদিকে কেন্দ্রের এবং অন্যদিকে, প্রাদেশিক সরকারের নাগরিক। উভয় সরকারের কাছে নাগরিকদের যেমন আছে অধিকার তেমনি আছে দায়িত্ব ।


৪. দ্বৈত বিচারব্যবস্থা :

যুক্তরাষ্ট্রীয় সরকারের আরেকটি অন্যতম বৈশিষ্ট্য হলো দ্বৈত বিচারব্যবস্থা। যুক্তরাষ্ট্রে কেন্দ্রীয় ও রাজ্যের বিচারব্যবস্থা পৃথক ধরনের। কেন্দ্রীয় আইনের জন্য কেন্দ্রীয় বিচারব্যবস্থা এবং রাজ্যের আইনের জন্য অঙ্গরাজ্যের বিচারব্যবস্থা চালু থাকে ।


৫. যুক্তরাষ্ট্রীয় আদালত :

যুক্তরাষ্ট্রের একটি অপরিহার্য বৈশিষ্ট্য হলো যুক্তরাষ্ট্রীয় আদালত। এ আদালত কেন্দ্রীয় ও আঞ্চলিক সরকারগুলোর মধ্যে সম্ভাব্য বিরোধ মীমাংসা করে। এটি একটি সর্বোচ্চ আদালত।


উপসংহার :

পরিশেষে বলা যায়, যখন কোনো শাসনব্যবস্থায় আমরা উপর্যুক্ত বৈশিষ্ট্যগুলো দেখব তখন তাকে যুক্তরাষ্ট্রীয় সরকার বলে অভিহিত করব। কেন্দ্র ও প্রদেশের মধ্যে সঠিক সমন্বয়সাধনে যুক্তরাষ্ট্রীয় সরকারের কোনো বিকল্প নেই।


#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Check Now
Ok, Go it!